বরিশাল প্রতিনিধি

  ০৭ ফেব্রুয়ারি, ২০২৩

বরিশালে পাঠ্যবই সংকট 

বছরের দ্বিতীয় মাসে এসেও বরিশাল জেলার প্রাথমিক ও মাধ্যমিক উভয় স্তরে এখনো পাঠ্যবইয়ের সংকট চলছে। প্রাথমিকে প্রায় শতভাগ পাঠ্যবই এসে পৌঁছে গেলেও প্রথম ও দ্বিতীয় শ্রেণির বইয়ের কিছুটা ঘাটতি রয়েছে। অর্থাৎ এই দুই শ্রেণিতে শতভাগ পাঠ্যবই এসে পৌঁছায়নি।

প্রাথমিকের অবস্থার ভিন্ন চিত্র মাধ্যমিকে। জেলা শিক্ষা অফিস বলছে, ১০ থেকে ১৫ ভাগ বইয়ের যে ঘাটতি রয়েছে, তা ৭ম ও নবম শ্রেণির ক্ষেত্রে। মাধ্যমিকে অন্য সব শ্রেণিতে শতভাগ পাঠ্যবই শিক্ষার্থীদের হাতে পৌঁছানো সম্ভব হলেও ৭ম ও নবম শ্রেণির শিক্ষার্থীরা সব বইয়ের মুখ দেখতে পারেনি। এই দুই শ্রেণিতে একাধিক বইয়ের ঘাটতি রয়েছে এখনো। তবে বেশি ঘাটতি রয়েছে দাখিল, ইবতেদায়ী, ভোকেশনাল মাধ্যমে।

বাকেরগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. আকমল হোসেন জানিয়েছেন, তার উপজেলায় ৯০ ভাগ বই পৌঁছেছে। যে ১০ ভাগ ঘাটতি রয়েছে, তা শুধু নবম শ্রেণির ক্ষেত্রে। বানারীপাড়া উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার নাসরিন জোবাইদা বলেন, তার উপজেলায় ৭ম ও নবম শ্রেণির বইয়ে এখনো বেশ ঘাটতি রয়েছে। এই দুই শ্রেণির শিক্ষার্থীরা বলতে গেলে অর্ধেক বই দিয়ে ক্লাস করছে।

বরিশাল জেলা শিক্ষা অফিসার মো. জাহাঙ্গীর হোসেন বলেন, সব মিলিয়ে জেলায় চাহিদার ৯০ ভাগ বই এসে পৌঁছেছে। উপজেলাগুলোতে খবর নিয়ে জেনেছি, ৭ম ও নবম শ্রেণির দুই একটি বইয়ের ঘাটতি রয়েছে। তবে আশা করছি, চলতি সপ্তাহের মধ্যে শতভাগ বই চলে আসবে। তিনি বলেন, মাধ্যমিকের চেয়ে জেলায় দাখিল, ইবতেদায়ী ও ভোকেশনাল শ্রেণির বইয়ের ঘাটতি বা সংকট তুলনামূলক বেশি। জেলা সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার মোস্তফা কামাল বলেন, জেলায় প্রাথমিকে বইয়ের যে ঘাটতি আছে তাকে সংকট না বললেও চলে। শুধু প্রথম ও দ্বিতীয় শ্রেণির কয়েকটি বইয়ের ঘাটতি রয়েছে। তাতে পাঠদানে সমস্যা হচ্ছে না। শিক্ষকরা ম্যানেজ করে নিচ্ছে। আশা করছি দু-এক দিনের মধ্যে বাকি বই চলে আসবে।

প্রসঙ্গত, জেলায় মাধ্যমিকে ২৮ লাখ ২ হাজার ৪৭৯ টি এবং প্রাথমিকে নতুন বইয়ের চাহিদা প্রায় ১৩ লাখ ২১ হাজার।

পিডিএস/মীর

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পাঠ্যবই,বরিশাল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close