আজাদ হোসেন, চুয়াডাঙ্গা

  ০৬ ফেব্রুয়ারি, ২০২৩

চুয়াডাঙ্গায় পাসপোর্ট অফিস : সেবার মান বাড়লেও জনবল কম

চুয়াডাঙ্গা আঞ্চলিক পাসপোর্ট অফিসের গ্রাহক সেবার মান এখন সন্তোষজনক। তবে এ অফিসে সেবার মান বাড়লেও চাহিদা মাফিক বাড়েনি জনবল। ফলে পাসপোর্ট করতে আসা বিশাল জনগোষ্ঠীর চাপ সামলাতে হিমশিম খেতে হচ্ছে চুয়াডাঙ্গা আঞ্চলিক পাসপোর্ট অফিসে কর্মরত কর্মকর্তা ও কর্মচারীদের।

সরেজমিন ঘুরে এর প্রমাণও পাওয়া গেছে। বর্তমানে প্রতিষ্ঠানটি দালাল ও দুর্নীতি মুক্ত এমনটি দাবি করছেন এখানে পাসপোর্ট করতে আসা গ্রাহকরা। তাদের দাবি, চুয়াডাঙ্গাতে এখন পাসপোর্ট করা খুব সহজ হয়েছে। এর আগে এই অফিসে বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির শিকার হয়েছি। এখন আর কোনো ঘুষ দেওয়া লাগে না। প্রতিষ্ঠানে প্রত্যেক কর্মকর্তা-কর্মচারী আন্তরিকতায় জেলার সাধারণ মানুষের মন জয় করে নিয়েছে।

জেলা শহরের বাবর আলী বলেন, মালয়েশিয়াতে যাওয়ার জন্য পাসপোর্ট করতে এসেছি। আগে শুনতাম দালাল না ধরলে পাসপোর্ট করা যায় না। কিন্তু অফিসে এসে দেখলাম উল্টো। কাজ করানোর জন্য কোথাও কোনো দালাল খুঁজে পাইনি। অফিসের কর্মকর্তা ও কর্মচারীরা ডেকে ডেকে কাজ করে দিচ্ছেন গ্রাহকদের।

চুয়াডাঙ্গা আঞ্চলিক পাসপোর্ট অফিসের চলতি দায়িত্বরত উপ-সহকারী পরিচালক আব্দুস সাত্তার প্রতিদিনের সংবাদকে জানান, তিনি ২০২২ সালের ৬ নভেম্বর চুয়াডাঙ্গা অফিসে যোগদানের পর প্রতি মাসে কয়েকহাজার পাসপোর্টের কাজ সম্পাদন করেছেন এবং সকল কর্মকর্তা-কর্মচারীর আন্তরিক সহযোগিতায় কোনো ধরনের ঘুষ-অনিয়ম ছাড়াই গ্রাহকদের সেবা দেওয়া সম্ভব হচ্ছে।

চুয়াডাঙ্গা পাসপোর্ট অফিসের কর্মকর্তা আব্দুস সাত্তার বলেন, এ অফিসে দৈনিক আবেদনের চাহিদা তিন থেকে চার শতাধিক। এখানে ছবি তোলা, ফিঙ্গারপ্রিন্ট ও আইরিশ স্ক্যান করা হয় দুটি বুথে। আমাদের যা লোকবল তা দিয়ে দৈনিক ২০০টি আবেদনের কাজ করতে পারি। কিন্তু লোকবল সংকটের কারণে বাধ্য হয়েই অতিরিক্ত সময় কাজ করে তিন থেকে চার শতাধিক আবেদন নিষ্পত্তি করতে হচ্ছে।

অফিসের কর্মকর্তারা বলছেন, আমাদের অফিসে জনবল সংকট, জনবল না বাড়ালে নতুন পাসপোর্ট, নবায়ন ও সংশোধনসহ বিভিন্ন প্রাসঙ্গিক কাজ করতে আমাদের অনেক কষ্ট হচ্ছে। পাসপোর্ট করতে আসা সুমন বলেন, ভোগান্তি ও দালাল ছাড়াই পাসপোর্ট করতে পেরেছি। শুনেছি চুয়াডাঙ্গা পাসপোর্ট অফিসে এখন দালাল ও ভোগান্তি ছাড়াই অতি সহজে পাসপোর্ট পাচ্ছেন সবাই, তাই আমিও চলে এসেছি পাসপোর্ট করতে। সেজন্য মানুষের চাপ আরও বেড়েছে। কর্মকর্তারা আশা করছেন, অচিরেই তাদের লোকবল সংকটের অবসান হবে।

পিডিএস/মীর

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চুয়াডাঙ্গায় পাসপোর্ট অফিস,জনবল সংকট
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close