শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি

  ০৪ ফেব্রুয়ারি, ২০২৩

তিন বাঘের অবরোধে সুন্দরবনের চান্দেশ্বর

ছবি : প্রতিদিনের সংবাদ

পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের সুপতি স্টেশনাধীন চান্দেশ্বর ফরেস্ট অফিসের পাশে তিনটি বাঘ এসে অবস্থান নেওয়ায় অবরুদ্ধ হয়ে পড়েন অফিসের চারজন বনরক্ষী। প্রথমে ওই অফিস সংলগ্ন পুকুরে পানি পান করে রাজকীয় ভঙ্গিতে বিশ্রাম নিতে থাকে দুটি বাঘ। বিশ্রাম শেষে শান্ত ভঙ্গিতে বনে প্রবেশ করে। এর কিছু সময় পরে পুনরায় অফিসের রান্না ঘরের পাশে অবস্থান নেয়। রাতে বাঘ দুটি তাদের অবস্থান পরিবর্তন না করায় আরো একটি বাঘ ওই দলের সাথে যুক্ত হয়। এতে অবরুদ্ধ হয়ে পড়েন চার বনরক্ষী। শুক্রবার (৩ ফেব্রুয়ারি) বিকেল থেকেই এমন ঘটনা ঘটে। শনিবার সন্ধ্যা ৬.২১ মিনিটে এই রিপোর্ট লেখা পর্যন্ত বাঘ তিনটি অবস্থান পরিবর্তন করেনি।

বন বিভাগ সূত্র জানায়, দুপুর দুইটার দিকে পুকুর পাড়ে দুটি বাঘ দেখে চার বনরক্ষী দ্রুত বাসায় ঢুকে দরজা বন্ধ করে দেয়। পরে বাঘ দুটি পুকুরে নেমে পানি পান করে পুকুর পাড়েই বিশ্রাম নেয়। পরে পথ ঘুরে রান্না ঘরের পাশে অবস্থান নেয়। সেই থেকে ওই চার বনরক্ষী আতঙ্কিত এবং অবরুদ্ধ হয়ে পড়ে। তাদের রান্না-খাওয়া বন্ধ।

চান্দেশ্বর ক্যাম্পের বনরক্ষীরা জানায়, বাঘ দুটি রাতে পুকুর পাড়ে গড়াগড়ি খাচ্ছে। আবার কখনো রান্না ঘরের পাশে এসে বিশ্রাম নিচ্ছে। পরে আরো একটি বাঘ ওই দলের সাথে যুক্ত হয়। অফিস এলাকায় বাঘের অবস্থান বনরক্ষীদের মাঝে শঙ্কা বাড়িয়ে দেয়। বিষয়টি শরণখোলা রেঞ্জ কর্মকর্তাকে অবহিত করা হয়েছে।

শরনখোলা স্টেশন ইনচার্জ সুফল রায় জানান, এখন বাঘের প্রজনন মৌসুম। একারণে এরা দলবদ্ধ থাকতে পছন্দ করে এবং দলবদ্ধ হয়েই ঘোরাঘোরি করে। এই সময় বনরক্ষীদের সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জ কর্মকর্তা মো. সামসুল আরেফিন জানান, সুন্দরবনের মধ্যে বনবিভাগের অফিস থাকলেও সাধারণত বাঘ এ রকমের আচরণ করে না। এক জোড়া বাঘ বিকেল থেকে চান্দেশ্বর অফিস এলাকায় অবস্থান নিয়েছে। টিন পিটিয়ে শব্দ করা হলেও বাঘ দুটি তাদের অবস্থান পরিবর্তন করেনি। বাঘ দুটি সরে না গেলে ফায়ারিং সাউন্ড করা করা হতে পারে।

পিডিএস/এইচএস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাঘ,সুন্দরবন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close