উল্লাপাড়া (সিরাজগঞ্জ ) প্রতিনিধি

  ০৪ ফেব্রুয়ারি, ২০২৩

উল্লাপাড়ায় সরিষা তোলা শুরু

ছবি : প্রতিদিনের সংবাদ

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় মাঠ থেকে তোলা শুরু হয়েছে বছরের দ্বিতীয় প্রধান ফসল সরিষা। এবারে সব মাঠেই সরিষার ফলন ভালো হয়েছে। শুক্রবার (৩ ফেব্রুয়ারি) উল্লাপাড়া হাটে নতুন এক মণ হালকা ভেজা সরিষা ৩ হাজার ২০০ থেকে ৩ হাজার ৪০০ টাকা দরে কেনাবেচা হয়েছে।

উল্লাপাড়া উপজেলা অঞ্চলের কৃষকদের কাছে অনেক আগে থেকেই সরিষা দ্বিতীয় প্রধান ফসল। কৃষি অফিস জানিয়েছে, এবারের মৌসুমে সরিষা আবাদের সরকারি লক্ষ্যমাত্রা ছিল ১৮ হাজার ৮১০ হেক্টর পরিমাণ জমিতে। সেখানে লক্ষ্যমাত্রার চেয়ে ১ হাজার ৩১৫ হেক্টর বেশি জমিতে আবাদ হয়েছে। উল্লাপাড়া উপজেলায় সেতি ও কালো মাঘি- এই দুই জাতের সরিষার আবাদ হয়ে থাকে। এর মধ্যে কালো মাঘি জাতের সরিষা বেশি জমিতে আবাদ হয়।

কৃষকরা সেতি, কালো মাঘি, বারি-১৪, বারি-১৭, বারি-৯ জাতের সরিষা আবাদ করেছেন। দিন সাতেক হলো আগাম আবাদ করা সরিষা তোলা শুরু হয়েছে। বিভিন্ন এলাকার বেশ কজন কৃষক জানান, তারা ভালো ফলন পেয়েছেন। বিঘাপ্রতি সাড়ে ছয় থেকে সাড়ে সাত মণ হারে ফলন মিলছে বলে জানান তারা।

উপজেলা কৃষি কর্মকর্তা সূবর্ণা ইয়াসমিন সুমী বলেন, এবারের মৌসুমে সরকারি লক্ষ্যমাত্রার চেয়ে ১ হাজার ৩১৫ হেক্টর বেশি জমিতে সরিষা ফসলের আবাদ হয়েছে। এবারে সরিষা ফসলে কোনো রোগবালাই ছিল না। সরিষার ফলন ভালো হয়েছে। বলা চলে, সরিষার বাম্পার ফলন মিলেছে। কৃষি প্রণোদনায় প্রান্তিক বহু সংখ্যক কৃষককে বিনামূল্যে সরিষা বীজ দেওয়া হয়েছে। কৃষকরা সরিষা ফসল তোলার পর সেসব জমিতে বছরের প্রধান আবাদের বোরো ( ইরি) ধান ফসল আবাদ করবেন।

পিডিএস/মীর

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
উল্লাপাড়া,সরিষা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close