সিরাজুল ইসলাম আপন, ভাঙ্গুড়া (পাবনা)

  ০৩ ফেব্রুয়ারি, ২০২৩

প্রতিবন্ধকতা হার মানাতে পারেনি বাবুকে

ছবি : প্রতিদিনের সংবাদ

জন্ম থেকেই দুপায়ে শক্তি নেই। পা দুটো বাঁকা। চলতে হয় হাটুতে ভর দিয়ে। হাতের আঙ্গুলগুলিতেও তেমন একটা জোর নেই। এসব প্রতিবন্ধকতা হার মানাতে পারেনি পাবনার ভাঙ্গুড়ার পার-ভাঙ্গুড়া ইউনিয়নের চরপাড়া গ্রামের চাদ বাবুকে। চাদ বাবু ওই গ্রামের জসিম-চম্পা দম্পতির বড় ছেলে। শারীরিক অক্ষমতা ও পারিবারিক দারিদ্রতা চাদ বাবুর পড়া লেখা আটকিয়ে রাখতে পারেনি। তিনি এখন একাদশ শ্রেণির ছাত্র। অদম্য ইচ্ছা শক্তিই তাকে সবকিছু উপেক্ষা করে এ পর্যন্ত নিয়ে এসেছে। জানা গেছে, অতি দরিদ্র জসিম ফকির -চম্পা দম্পতির ৪ সন্তানের মধ্যে প্রতিবন্ধী চাদ বাবু সবার বড়। বাবা জসিম ফকির ইট-ভাটার শ্রমিক। সুস্থ্য থাকলে প্রতিদিন কাজ করে যে অর্থ পান তা দিয়ে তাদের সংসার চলে যায়। তিনি অসুস্থ্য হলে সংসার চালাতে হিমশিম খেতে হয়।

তাছাড়া চার সন্তানের লেখা পড়ার খরচ চালাতেও হিমশিম খেতে হচ্ছে। কারণ এক সন্তান প্রাথমিকে, দুই সন্তান মাধ্যমিকে ও বড় সন্তান প্রতিবন্ধী চাদ বাবু একাদশ শ্রেণির ছাত্র। কিন্তু বাবু বাবার বড় ছেলে বলে কথা। তার কিছু একটা করে পড়া লেখার খরচ আংশিক জোগাড় করতেই যে হবে। এ লক্ষ্য নিয়েই মায়ের সহযোগিতায় প্রতিবেশীদের সাথে কথা বলে ৫০-৬০ পরিবারের বিদ্যুৎ বিল উঠিয়ে নিয়ে হুইল চেয়ারযোগে ভাঙ্গুড়া বিদ্যুৎ অফিসে জমা দেন প্রতিবন্ধী চাদ বাবু। এতে ওই প্রতিবেশীরা প্রতি বিলের বিপরীতে প্রতিবন্ধী চাদ বাবুকে ১০ টাকা করে দেন। তাতে প্রতি মাসে যে অর্থ পান তা দিয়েই তার পড়া লেখার খরচ চলে যায়।

প্রতিবন্ধী চাদ বাবু ভেড়ামারা উদয়ন একাডেমি থেকে ২০২২ সালের এসএসসি পাস করেন। চলতি শিক্ষাবর্ষে ভাঙ্গুড়া টেকসিক্যাল অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজের ডিজিটাল টেনকোলজি ইন বিজনেস ট্রেডে ভর্তি হয়েছেন।

পড়া লেখা শেষ করে কম্পিউটার ইঞ্জিনিয়ার হতে চান চাদ বাবু।

এ বিষয়ে ভাঙ্গুড়া টেকনিক্যাল অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজের অধ্যক্ষ মো. বদরুল আলম বিদ্যুৎ বলেন, প্রতিবন্ধী চাদ বাবুর পড়ালেখার প্রতি আগ্রহ দেখে মুগ্ধ হয়ে কলেজের পক্ষ থেকে তাকে সৌজন্যমূলক ভর্তি করা হয়েছে। আগামীতে পড়ালেখার বিষয়ে কলেজে কর্তৃপক্ষ যথাসাধ্য সহযোগিতা করবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নাহিদ হাসান খান বলেন, প্রতিবন্ধকতা জয় করে দরিদ্র পরিবারের সন্তান চাদ বাবু ইতোমধ্যেই পড়া লেখার যে নজির দেখিয়েছেন তা প্রশংসার যোগ্য। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তাকে পড়া লেখার বিষয়ে সহযোগিতা ও খোঁজ খবর রাখা হচ্ছে।

পিডিএস/এইচএস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
প্রতিবন্ধকতা,চান বাবু,পাবনা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close