যশোর প্রতিনিধি

  ০২ ফেব্রুয়ারি, ২০২৩

দেশ গড়ার চ্যালেঞ্জে নতুন কারিকুলাম : শিক্ষামন্ত্রী 

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, উন্নত ও সমৃদ্ধ দেশ গড়ার পথে সম্ভাবনা যেমন রয়েছে, তেমনি চ্যালেঞ্জও রয়েছে। সম্ভাবনাকে কাজে লাগাতে হলে চ্যালেঞ্জ মোকাবিলায় নিজেদের প্রস্তুত হতে হবে। আমাদের শিক্ষার্থীরা যাতে যুগোপযোগী শিক্ষা অর্জন করে দেশ গড়ার চ্যালেঞ্জ মোকাবিলা করতে পারে, নতুন কারিকুলাম সেভাবেই রূপান্তর করা হয়েছে। বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) যশোরে ৫১তম শীতকালীন জাতীয় স্কুল, মাদরাসা ও কারিগরি শিক্ষা ক্রীড়া প্রতিযোগিতা ২০২৩ উদ্বোধন শেষে এসব কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, জাতির পিতার স্বপ্ন ছিল স্মার্ট বাংলাদেশ গড়ার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা সেই পথেই এগিয়ে চলেছি। আমাদের লক্ষ্য ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ, টেকসই ও স্মার্ট বাংলাদেশ গড়া।

তিনি আরো বলেন, ষড়যন্ত্রকারীরা পাঠ্যবই নিয়ে জনগণকে বিভ্রান্ত করার অপচেষ্টা চালাচ্ছে। তারা দেশকে পিছিয়ে দিতে চায়। এসব মিথ্যাচারীদের প্রশ্রয় দেওয়া হবে না। যারা মিথ্যাচার করছে তাদের ঐক্যবদ্ধ থেকে প্রতিহত করতে হবে।

ডা. দীপু মনি বলেন, নতুন কারিকুলামে পাঠ্যবইয়ের ভুলগুলো সংশোধনের জন্য দুটি কমিটি করে দিয়েছি। ভুল চিহ্নিত হলে সঙ্গে সঙ্গে সংশোধন করা হবে। এরই মধ্যে যেসব জায়গায় ভুল পাওয়া গেছে, সেগুলো দায়িত্বশীলদের দিয়ে সংশোধন করে দেওয়া হয়েছে।

শামস্-উল-হুদা স্টেডিয়ামে বেলুন উড়িয়ে ৬ দিনব্যাপী এই প্রতিযোগিতার উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

উদ্বোধন অনুষ্ঠানে তিনি বলেন, শিক্ষার্থীদের যুগোপযোগী শিক্ষায় শিক্ষিত করতে হবে। সুস্থধারায় সুন্দর মন নিয়ে কর্মের লক্ষ্যে এগিয়ে যাওয়ার অংশ হিসাবে বিগত শিক্ষাব্যবস্থাকে রূপান্তর করা হয়েছে। নতুন কারিকুলামে শিক্ষার্থীরা জ্ঞানের দক্ষতা বৃদ্ধি, চিন্তা করার দক্ষতা, সমসাময়িক বিষয়ে সমাধানের দক্ষতা অর্জন করতে পারবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, যশোর-৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ, কারিগরি শিক্ষা অধিদপ্তরের সিনিয়র সচিব কামাল হোসেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোলেমান খান, কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. ওমর ফারুক, মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক হাবিবুর রহমান, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড ঢাকার চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার, যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান ও পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ার্দার। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড যশোরের চেয়ারম্যান প্রফেসর ড. আহসান হাবিব। বক্তব্য শেষে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা অলিম্পিক মশাল প্রজ্বালন, সুশৃঙ্খল প্যারেড, স্কুল শাখার ছাত্রীদের অংশগ্রহণে মনোজ্ঞ মাঠ ডিসপ্লে এবং ক্রীড়া ডিসপ্লে প্রদর্শন করে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড যশোরের চেয়ারম্যান প্রফেসর ড. আহসান হাবীব জানান, পদ্ম, গোলাপ, বকুল ও চাঁপা এই চারটি অঞ্চলের শ্রেষ্ঠ প্রতিযোগীদের নিয়ে হবে প্রতিযোগিতা। ময়মনসিংহ ও ঢাকা অঞ্চলকে নিয়ে গঠিত পদ্ম। রাজশাহী ও দিনাজপুর অঞ্চল নিয়ে গঠিত চাঁপা। সিলেট, চট্টগ্রাম ও কুমিল্লা এই অঞ্চলের নামকরণ করা হয়েছে বকুল। বরিশাল ও খুলনা অঞ্চলের নিয়ে গঠিত গোলাপ।

জাতীয় পর্যায়ে প্রথম হওয়া শিক্ষাপ্রতিষ্ঠানকে এক লাখ, দ্বিতীয় হওয়া প্রতিষ্ঠানকে ৭০ হাজার ও তৃতীয় প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা প্রদান করা হবে। এছাড়া বিজয়ী প্রতিযোগীদের ট্রফি, মেডেল, প্রাইজবন্ড ও সনদপত্র প্রদান করা হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শিক্ষামন্ত্রী,যশোর
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close