সাহারুল হক সাচ্চু, উল্লাপাড়া (সিরাজগঞ্জ)

  ০২ ফেব্রুয়ারি, ২০২৩

উল্লাপাড়ায় বাড়ছে দর্জি কারখানা

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় পাশাপাশি দুটি গ্রামে বহু বাড়িতে গড়ে উঠেছে দর্জি কারখানা। ব্যবসায় সাফল্য মিলেছে কারখানা মালিকদের। এসব কারখানায় নারী কর্মী সংখ্যা বেশি বলে জানা গেছে। গ্রামীণ এ নারী শ্রমিকদের বাড়তি আয়ে তাদের পরিবারগুলোয় সংসারের অভাব কেটে যাচ্ছে। এখন গ্রাম দুটি অনেকেরই কাছে দর্জিগ্রাম নামে পরিচিতি পেয়েছে। জানা গেছে কারখানা সংখ্যা বাড়ছে। এখানকার কারখানায় তৈরি পোশাক এখন গোটা দেশে বিক্রি হচ্ছে।

জানা গেছে, উল্লাপাড়া উপজেলার পূর্ণিমাগাতী ইউনিয়নের পাশাপাশি অবস্থানের গ্রাম দুটি হলো হাটদেলুয়া ও গোয়ালজানী। এক সময় গ্রাম দুটির বসতি বেশির ভাগ পরিবারের লোকজন শুধু কৃষি পেশায় জড়িত ছিলেন। একেবারে গরীব পরিবারগুলোর লোকজন বিভিন্ন কাজে দিনমজুরী করতেন।

হাটদেলুয়া গ্রামের প্রায় ছিয়াত্তর বছর বয়সী আকতার হোসেন প্রায় এক যুগ আগে নিজ বাড়িতে পোশাক তৈরির কারখানা করেন। একটি সেলাই মেশিন দিয়ে তিনি কারখানা চালু করেন। এরপর গ্রাম দুটি বহুজন একের পর এক কারখানা করেছেন। এখন গ্রাম দুটিতে স্থানীয়ভাবে বড় ছোট মিলে বহু সংখ্যক বিভিন্ন পোশাক তৈরি কারখানা গড়ে উঠেছে। এসব কারখানায় বিভিন্ন বয়সী বহু সংখ্যক পুরুষ ও নারী কর্মী কাজ করছেন। এর মধ্যে নারীদের সংখ্যা বেশি। একেক জন কর্মী প্রতি মাসে আট হাজার থেকে দশ হাজার টাকা আয় করেন।

সরেজমিনে ওই গ্রাম দুটিতে গিয়ে জানা গেছে, ঢাকার ইসলামপুর, নরসিংদীর বাবুরহাটসহ বিভিন্ন মোকাম বাজার থেকে নানা ধরনের কাপড় কিনে এখানে এনে তা দিয়ে পোশাক তৈরি করা হয়। এখানকার কারখানাগুলোয় প্যান্ট, শার্ট, গেঞ্জি, ট্রাউজারসহ কম বয়সীদের সব ধরণের পোশাক তৈরি করা হয়। এসব পোশাক ঢাকার অভিজাত মার্কেট ছাড়াও কুড়িগ্রাম, লালমনিরহাট, রংপুর, সৈয়দপুর, চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, খুলনা, কুষ্টিয়া, যশোর, বরিশাল, কুমিল্লা, শেরপুর, টাঙ্গাইল, ময়মনসিংহ, কুমিল্লাসহ দেশের বিভিন্ন এলাকাতে পাইকারী বিক্রি হয়। বিভিন্ন এলাকার বেশির ভাগ ব্যবসায়ী নিজেরাই তৈরি পোশাক কিনে নিয়ে যান। কারখানার মালিকদের প্রায় সবাই অর্থনৈতিকভাবে বেশ স্বাবলম্বী হয়েছেন।

কারখানায় কাজ করছেন এমন নারী কর্মীরা বলেন, সংসারের বাড়তি আয়ের জন্য তারা কাজ করছেন। সংসারের কাজ শেষ করে তারা পোশাক তৈরির কাজ করেন। এ কাজে পুরুষ ও নারী শ্রমিকেরা মাস শেষে আট থেকে দশ হাজার টাকা আয় করছেন।

কারখানা মালিক জহিরুল ইসলাম জানান, তাদের ব্যবসায় সফলতায় এর পেছনে কঠোর পরিশ্রম আর মেধা খাটাতে হয়েছে। এতে বেশ লাভবান হয়েছে তারা।

পিডিএস/মীর

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
উল্লাপাড়া,দর্জি কারখানা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close