শালিখা (মাগুরা) প্রতিনিধি

  ০১ ফেব্রুয়ারি, ২০২৩

শালিখায় প্রথম শিক্ষাপার্ক

শিক্ষার্থীদের মাঝে শিক্ষার মান উন্নয়ন ও বাস্তব জ্ঞান বৃদ্ধি করতে মাগুরার শালিখা উপজেলার আড়পাড়া ডিগ্রি কলেজ মাঠে উপজেলা পরিচালন উন্নয়ন প্রকল্পের আওতায় বাংলাদেশে প্রথম শিক্ষাপার্ক নির্মাণ করা হয়েছে। মঙ্গলবার (৩১ জানুয়ারি) সকাল ১১টায় মাগুরা জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাছের বেগ এই শিক্ষা পার্কের শুভ উদ্বোধন করেন।

শিক্ষা পার্কে আছে অত্যাধুনিক টেলিস্কোপ। যা দিয়ে চাঁদের পাহাড় পর্বত পর্যন্ত স্পষ্ট দেখা যাবে। পর্যবেক্ষণ করা যাবে মহাকাশ। আরো আছে একটি ইলেক্ট্রন মাইক্রস্কোপ। যা দিয়ে শিক্ষার্থীরা জীবাণু জগৎ ও কোষবিদ্যা সম্পর্কে ধারণা লাভ করতে পারবে। এছাড়া রয়েছে একটি সাহিত্য কর্নার। যেখানে আছে বাংলাদেশের বিখ্যাত কবি ও সাহিত্যিকদের ছবি। ইতিহাস-ঐতিহ্য সম্পর্কিত বই, পুস্তিকা।

এই পার্কে আছে টাইল্সের উপর এ্যম্বুস করা শালিখার ম্যাপ, যেখানে শালিখা সম্পর্কিত অধিকাংশ তথ্য আছে। এর পরই আছে বাংলাদেশের মুক্তিযুদ্ধকালীন ম্যাপ। রয়েছে ১০ ফুট/১০ ফুট মুক্তিযুদ্ধবেদী। টাইল্সের উপর অংকিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি ও তার জীবনী। এর নিচে তথ্য সম্বলিত সাত বীর শ্রেষ্ঠের ছবি। এছাড়া ছয় ফুট উচ্চতা সম্পন্ন ভূগোলক। প্রতিটি গ্রহের নাম, ওজন, ঘূর্ণায়ন গতি, তার বছর, সুর্য হতে তার দুরত্ব এসব বর্ণনা আছে। বঙ্গবন্ধু স্যাটেলাইটের রেপলিকা, জাতীয় স্মৃতিসৌধের সাত স্তরের বর্ণনা। এছাড়া রয়েছে পিরামিড ও আইফেল টাওয়ারের রেপলিকা।

এ ব্যাপারে উপজেলা পরিষদ মিলনায়তন কক্ষে শালিখা উপজেলার বিভিন্ন শ্রেণীর পেশার লোকজনের সঙ্গে জেলা প্রশাসকের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তাই ইয়াসমিন মনিরার সভাপতি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাগুরা জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ। এছাড়া শালিখা উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাড কামাল হোসেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাড: শ্যামল কুমার দে, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আবু বক্করসহ উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, সাংবাদিক ও সুধিজন উপস্থিত ছিলেন।

পিডিএস/মীর

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শালিখা,শিক্ষাপার্ক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close