চট্টগ্রাম ব্যুরো

  ২৬ জানুয়ারি, ২০২৩

কাটা পাহাড় ও দখল খাল পরিদর্শন : বেলার পরিদর্শক দলের ওপর হামলা

ছবি : প্রতিদিনের সংবাদ

বড় ধরনের হামলা হতে বেঁচে গেলেন বাংলাদেশ এনভায়রনমেন্টাল লইয়ার্স অ্যাসোসিয়েশনের (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান। বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) দুপুরে চট্টগ্রামের উত্তর পাহাড়তলী ওয়ার্ডের আকবর শাহ এলাকায় পাহাড় কাটা ও খাল দখল দেখতে গিয়ে তিনি এলাকার কাউন্সিলরের নেতৃত্বে হামলার শিকার হন।

হামলাকারীরা প্রথমে তাঁর গাড়ীটি আটকে রাখে। পরে পুলিশের হস্তক্ষেপে আটকে রাখা গাড়ি ছাড়ানো হয়। বেলার পরিদর্শক দলে সাংবাদিকরাও ছিলেন। গাড়ী নিয়ে রওয়ানা হওয়ার পর গাড়ীর দিকে পাথর নিক্ষেপ করে হামলাকারীরা। তবে কেউ হতাহত হয়নি। হামলাকে কেন্দ্র করে আকবর শাহ্ থানায় একটি মামলার প্রস্ততি চলছে।

সূত্র জানায়, চট্টগ্রামের আকবর শাহ এলাকার লেক সিটি সংলগ্ন পাহাড়টি কাটা হচ্ছে। এ পাহাড়ের কাছে থাকা কালির ছড়া খালটিও দখল হয়ে গেছে- এ অভিযোগ পেয়ে সরেজমিন পরিদর্শনে যান বেলার প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান। এ সময় তাঁর সাথে ছিলেন চট্টগ্রামের সিনিয়র সাংবাদিক প্রতিদিনের সংবাদের উপ-সম্পাদক কাজী আবুল মনসুর, আমাদের নতুন সময়ের বিশেষ প্রতিনিধি আলীউর রহমান, প্রথম আলোর সিনিয়র রিপোর্টার প্রনব বলসহ বেলার চট্টগ্রামের সদস্যরা। আকবর শাহ এলাকা পরিদর্শনের সময় কাউন্সিলর জহুরুল আলম জসিমের নেতৃত্বে একদল সন্ত্রাসী কিরিচ, ছুরি নিয়ে অবস্থান নেয়। বেলার পরিদর্শক দলটি যখন কালির ছড়া খাল, পাহাড় কাটা পরিদর্শন করে ছবি তুলছিলেন তখন সন্ত্রাসীরা নানা হুমকি ধমকি দিচ্ছিল।

এক পর্যায়ে কাউন্সিলর জসিমের নেতৃত্বে বেলার গাড়ীটি আটক করার নির্দেশ দেয় কাউন্সিলর জসিম। প্রায় এক ঘণ্টা আটক রাখার পর পুলিশের হস্তক্ষেপে গাড়ি মুক্ত করা হয়। বেলার পরিদর্শক দল যে পথ দিয়ে লেক সিটি আবাসিক এলাকায় প্রবেশ করেছিলেন সে পথে সন্ত্রাসীরা অবস্থান নেয়। প্রস্তুতি নেয় বেলার পরিদর্শকদের ফেরার পথে হামলা করার। কিন্তু বেলার পরিদর্শক দল অন্য পথে ওই এলাকা থেকে বের হয়।

এক পর্যায়ে বায়েজিদ লিংক রোডে বেলার পরিদর্শকদের গাড়ীতে উঠার সময় পেছন থেকে পাথর নিক্ষেপ করতে থাকে। কিন্ত ভাগ্যক্রমে কেউ হতাহত হয়নি। গাড়ীটি কোনরকমে বের হয়ে আসে।

এ ঘটনায় বেলার নির্বাহী প্রধান বাদী হয়ে আকবর শাহ থানায় একটি মামলার প্রস্ততি নিচ্ছেন বলে প্রাথমিকভাবে জানা গেছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বেলার পরিদর্শক দল,হামলা,চট্টগ্রাম
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close