মোংলা (বাগেরহাট) প্রতিনিধি

  ২৬ জানুয়ারি, ২০২৩

মোংলায় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ উদ্বোধন

ছবি : প্রতিদিনের সংবাদ

প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানে একযোগে ২৭তম জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) সকালে মোংলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে চাঁদপাই মেছেরশাহ মাধ্যমিক বিদ্যালয়ে এ কার্যক্রম উদ্বোধন করেন বাংলাদেশ পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার। আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত এ কার্যক্রম চলবে।

উপজেলা স্বাস্থ্য বিভাগের তথ্যমতে, ২০২৫ সালের মধ্যে দেশ থেকে কৃমি নির্মূলের লক্ষ্যে পাঁচ থেকে ১৬ বছর বয়সী শিশুকে কৃমিনাশক ওষুধ খাওয়ানো হচ্ছে। এ লক্ষ্যে প্রাথমিক (৫-১১ বছর) এবং মাধ্যমিক পর্যায়ের (১২-১৬ বছর) শিক্ষাপ্রতিষ্ঠানে (স্কুলগামী, স্কুল বহির্ভূত, স্কুল থেকে ঝরে পড়া, পথশিশু, কর্মজীবী শিশু) উপস্থিতির মাধ্যমে এক ডোজ কৃমিনাশক ওষুধ ভরা পেটে সেবন করানো হবে।

এ ব্যাপারে ডা. মো. শাহিন জানান, কৃমি মানুষের পেটে পরজীবী হিসেবে বাস করে এবং খাবারের পুষ্টি খেয়ে ফেলে, যার ফলে শিশুরাই বেশিরভাগ ক্ষেত্রে পুষ্টিহীনতায় ভোগে। কৃমি মানুষের অন্ত্র থেকে রক্ত শোষণ করে। ফলে শিশুরা রক্তশূন্যতায় ভোগে। যার কারণে বদহজম, ডায়রিয়া ও শ্বাসকষ্ট হয়। এতে শিশুর শারীরিক ও মানসিক বৃদ্ধির ব্যাঘাত ঘটে। ফলে শিখন ক্ষমতা হ্রাস পায় ও শ্রেণিকক্ষে সক্রিয় থাকতে বাধাগ্রস্ত হয়। কৃমি এপেন্ডিসাইটিস এবং অন্ত্রের অন্যান্য জটিলতাও সৃষ্টি করে, যাতে অপারেশন প্রয়োজন হতে পারে। কৃমির অতিশয় সংক্রমণ মৃত্যুর কারণও হতে পারে।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মোংলা,জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ,পথশিশু,ডায়রিয়া
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close