আকিকুল ইসলাম, ধোবাউড়া (ময়মনসিংহ)

  ২৬ জানুয়ারি, ২০২৩

ধোবাউড়ায় স্বাবলম্বী হওয়ার পথে আশ্রয়ণের বাসিন্দারা

ময়মনসিংহের ধোবাউড়ায় চন্দারচড় গ্রামে আশ্রয়নের ঘর। ছবি : আকিকুল ইসলাম

ময়মনসিংহের ধোবাউড়া উপজেলার চন্দারচড় গ্রামের বাসিন্দা জয়নাল মিয়া। বয়স ৫৫ বছর। ছিল না থাকার মত কোন জায়গা জমি। আশ্রয়হীন এই মানুষটি এদিক সেদিক ছুটোছুটি করে জীবিকা নির্বাহ করতেন। অবশেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে পেয়ে গেলেন একটি পাকা ঘর।

এমন আরও অনেক ভূমিহীনের জায়গা হয়েছে আশ্রয়ণের ঘরে। নিরাপদ আশ্রয়স্থল পেয়ে তারা এখন স্বাবলম্বী হওয়ার পথে। ময়মনসিংহের ধোবাউড়ায় মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে জমিসহ পাকা ঘর পেয়েছেন ভূমিহীনরা। তারা সুন্দর জীবনের স্বপ্ন দেখছেন।

সাবেক উপজেলা নির্বাহী কর্মকর্তা ফৌজিয়া নাজনীনের সার্বিক তত্বাবধানে যাছাই বাছাই করে আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় ক শ্রেণীর ২৫১টি পরিবারকে চিহ্নিত করা হয়। এই কাজে গ্রামে গ্রামে গিয়ে সহায়তা করেছেন সহকারী কমিশনার (ভূমি) ফাতেমা জান্নাত। এদের মাঝে বেশীরভাগ পরিবারকে ইতোমধ্যে ঘর বুঝিয়ে দেওয়া হয়েছে। বাকিদের ঘরের নির্মাণ কাজ চলমান রয়েছে। খুব শিগগিরই ধোবাউড়া উপজেলা ভূমিহীন মুক্ত ঘোষণাা করা হবে।

দুঃখ কষ্ট ভুলে ভালোভাবে বেঁচে থাকার আশা বুনছেন এসব ঘরে উঠা পরিবারগুলো। ৭০ বছরের বৃদ্ধা আয়েশা খাতুন বলেন, আগের চেয়ে অনেক ভালো আছি, এখন পাকা ঘর হইছে। থাকার চিন্তা নাই। কেবল ভাতের চিন্তা করলেই হয়। সরকারের এই প্রকল্পের মাধ্যমে গরীব, অসহায় ও ছিন্নমূল মানুষের ভূমিহীনের তকমা মুছে সস্তিতে জীবন যাপন করছেন আশ্রয়ণের এসব বাসিন্দারা। শীতে উপজেলা প্রশাসন থেকে কম্বলের ব্যবস্থাও করা হয়েছে।

এ ব্যাপারে ধোবাউড়া উপজেলার সাবেক নির্বাহী কর্মকর্তা ফৌজিয়া নাজনীন বলেন, ভূমিহীন ও গৃহহীনদের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর এটি একটি মহৎ উদ্যোগ। তাই উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সঠিক যাচাই বাছাই করে প্রকৃত গৃহহীনদেরকে ঘর প্রদান করা হয়েছে এবং ঘরের নির্মাণ কাজও ভালভাবে সম্পন্ন করা হয়েছে।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ধোবাউড়া,ময়মনসিংহ,চন্দারচড় গ্রাম,আশ্রয়ণ প্রকল্প
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close