নিজস্ব প্রতিবেদক

  ২৪ জানুয়ারি, ২০২৩

সরকার শিক্ষাব্যবস্থা ধ্বংস করছে : বিএনপি

ছবি : সংগৃহীত

সরকার পরিকল্পিতভাবে এবং হীন উদ্দেশ্যে শিক্ষাব্যবস্থা ধ্বংস করছে বলে অভিযোগ করেছে বিএনপি। দলটি বলছে, পাঠ্যবইয়ে ভ্রান্ত, বিকৃত ও অসত্য তথ্য দিয়ে শিক্ষার্থীদের বিভ্রান্ত করা হচ্ছে। অবিলম্বে সব ভুল বই বাতিল করে বাংলাদেশের সঠিক ইতিহাস ও মূল্যবোধের ওপর ভিত্তি করে বই রচনার দাবি জানিয়েছে বিএনপি।

দলের স্থায়ী কমিটির ভার্চুয়াল সভায় এ অভিযোগ করেন দলটির শীর্ষ নেতারা। মঙ্গলবার (২৪ জানুয়ারি) এক বিজ্ঞপ্তিতে গত সোমবার অনুষ্ঠিত স্থায়ী কমিটির সভার বিভিন্ন সিদ্ধান্ত জানানো হয়। সভায় পাঠবইয়ে বিভ্রান্তি সৃষ্টির অপচেষ্টার তীব্র নিন্দা জানানো হয়।

২৫ জানুয়ারি গণতন্ত্র হত্যা দিবস পালনের সিদ্ধান্ত বাস্তবায়নের লক্ষ্যে নেওয়া পদক্ষেপ নিয়ে সভায় আলোচনা হয় এবং সম্ভাব্য প্রচেষ্টা ও উদ্যোগের মাধ্যমের কর্মসূচি সফল করার সিদ্ধান্ত হয়।

এ ছাড়া সভায় গণতন্ত্র পুনরুদ্ধারের চলমান আন্দোলনকে দমন করতে হত্যা, মিথ্যা মামলা, গণগ্রেপ্তার, বিএনপি নেতাকর্মীদের বাড়ি বাড়ি তল্লাশি ও হয়রানির তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানানো হয়। অবিলম্বে আটক নেতাকর্মীদের মুক্তি ও মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিও জানানো হয়।

সভায় উৎপাদন শুরুর মাত্র ২৭ দিনের মাথায় কয়লার অভাবে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন বন্ধ, ডলারের মূল্য পরিশোধ করতে না পারায় চট্টগ্রাম বন্দরে আসা তিনটি জাহাজের চিনি ও ভোজ্য তেল খালাস করতে না পারা, হজযাত্রীদের ওপর ডলার সংকটের সম্ভাব্য প্রভাব, এলসি গ্রহণে বিদেশি ব্যাংকের অনীহা এবং সামগ্রিকভাবে ডলার সংকট অর্থনীতিতে গভীর সংকট সৃষ্টি করায় গভীর উদ্বেগ প্রকাশ করা হয়।

বিএনপি নেতারা মনে করেন, বর্তমান সরকারের অর্থনীতির সবক্ষেত্রে লাগামহীন দুর্নীতি ও অব্যবস্থাপনার কারণেই ডলার সংকট ও অর্থনৈতিক সংকট সৃষ্টি হয়েছে। অপ্রয়োজনীয়, অনুৎপাদিত খাতে ডলার ব্যয় এবং অপকৌশলে ডলার বিদেশে পাচার করার ফলে এই অচলাবস্থা সৃষ্টি হচ্ছে, যা দেশের অর্থনীতিতে সুদূরপ্রসারী নেতিবাচক প্রভাব ফেলবে।

সভায় অর্থনৈতিক সংকটে জনজীবনে যে অপরিসীম দুর্ভোগ সৃষ্টি হচ্ছে সেজন্য সরকারকে দায়ী করা হয় এবং ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগের দাবি জানানো হয়। এ ছাড়া সদ্য প্রকাশিত স্কুলের পাঠ্যবইয়ে ইতিহাস ও বিষয়বস্তুর বিকৃতি, ভুল তথ্য ও ভাষাগত ভুলের দোষে দুষ্ট এবং ধর্মীয় মূল্যবোধে আঘাত বিষয়ে তীব্র অসন্তোষ জানানো হয়।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে সভায় আরো অংশ নেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, বেগম সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিএনপি,শিক্ষাব্যবস্থা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close