মো. মনিরুজ্জামান, ভূরুঙ্গামারী (কুড়িগ্রাম)

  ২৪ জানুয়ারি, ২০২৩

ভূরুঙ্গামারীতে জলমহাল ভরাট, বিপাকে মৎস্যজীবী

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে বন্যার পানিতে বালু পড়ে জলমহাল ভরাট

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে বন্যার পানিতে বালু পড়ে জলমহাল ভরাট হয়ে যাওয়ায় ইজারা নিয়ে চরম বিপাকে পড়েছেন মৎস্যজীবী সমিতির সদস্যরা। ইজারাকৃত জলমহালে মাছ চাষ করতে না পেরে আর্থিক ক্ষতির মুখে পড়েছেন প্রায় ২৩ মৎস্যজীবী।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, উপজেলার তিলাই ইউনিয়নের প্রায় ১২ একর আয়তনের দক্ষিণ তিলাই জলমহালটি ইজারা নেয় চর ভূরুঙ্গামারী ইউনিয়নের মৎস্যজীবী সমবায় সমিতি লিমিটেড। উপজেলা প্রশাসনের নিকট হতে গত বছর এপ্রিল মাসে ১০ লাখ আশি হাজার টাকায় তিন বছরের জন্য ইজারার নেয়। যার প্রথম কিস্তি হিসেবে তিন লাখ ষাট হাজার টাকা সরকারি দপ্তরে জমা করেছেন। কিন্তু ইজারা নেওবার পর গত বছরের দফায় দফায় বন্যায় দুধকুমার নদের ভাঙ্গনে কবলে পড়ে জলমহাল ছড়াটি বালু পড়ে ভরাট হয়ে যায়। এতে করে জলমহালটি মাছ চাষের জন্য অনুপযোগী হয়ে পড়ে। মাছ চাষ করতে না পেরে অর্থনৈতিক ক্ষতির মুখে পড়েন সমিতির সদস্যরা। ফলে আর্থিক ক্ষতি সামলিয়ে উঠার জন্য প্রয়োজনী ব্যবস্থা নেওবার জন্য মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি উপজেলা ও জেলা প্রশাসনকে গত বছরের ১১ অক্টাবর একটি লিখিত ভাবে জানায়। কিন্তু দীর্ঘদিনেও কোন পদক্ষেপ না নেওয়ায় হতাশ মৎস্যজীবী সমবায় সমিতি সদস্যরা। দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার দাবি জানান সমিতির সদস্যরা।

সমিতির সদস্য মাহামুদুল আলম বলেন, প্রায় ১২ একর আয়তনের জলমহালটি ইজারা নেবার পর মাছ চাষ করতে পারিনি। এরমধ্যে বন্যা এসে ছড়াটি বালুতে ভরাট হয়ে গেছে। এখন ছড়ার কোন অস্তিত নেই বললেই চলে। ইউএনও স্যারের সঙ্গে দেখা করে কথা বলেছি। কিন্তু আজ পর্যন্ত কেউ ছড়াটি দেখার জন্য আসেনি।

সমিতির সভাপতি সহিদ আলী বলেন, গত বছর পহেলা বৈশাখ থেকে তিন বছরের জন্য ছড়াটি ইজারা নেয়া হয়েছে। কিন্তু বন্যায় বালুতে ছড়াটি ভরাট হয়ে যায়। এতে করে আমরা আর মাছ চাষ করতে পারছি না। সমিতির ২৩জন সদস্য ধার দেনা করে ইজারা নিলেও কোন লাভ হয়নি। উল্টো এখন ধারদেনা পরিশোধ করা এবং সরকারকে বাকি টাকা দেওয়া নিয়ে চিন্তায় আছি। জেলা ও উপজেলা প্রশাসনকে তদন্ত করে ব্যবস্থা নেবার জন্য লিখিতভাবে জানিয়েও কোন লাভ হয়নি।

এই বিষয়ে জেলা প্রশাসক সাইদুল আরীফ বলেন, দক্ষিণ তিলাই জলমহালটি যে মৎস্যজীবী সমিতি ইজারা নিয়েছে তাদের সমস্যার কথা জানলাম। এই বিষয়ে প্রয়োজনী ব্যবস্থা নেওয়া হবে। যাতে করে ইজারা নেয়া মৎস্যজীবী সমিতির সুফল পেতে পারেন।

পিডিএস/মীর

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভূরুঙ্গামারী,জলমহাল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close