reporterঅনলাইন ডেস্ক
  ২৩ জানুয়ারি, ২০২৩

ভোলায় নতুন গ্যাস কূপে দৈনিক মিলবে ২ কোটি ঘনফুট

ছবি : সংগৃহীত

ভোলা নর্থ-২ এ প্রাকৃতিক গ্যাসের সন্ধান পেয়েছে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন এন্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স)। প্রতিষ্ঠানটি জানিয়েছে, ভোলা নর্থ-২ কূপে গ্যাস পাওয়া গেছে। পাশাপাশি এই কূপ থেকে দৈনিক ২ কোটি ঘনফুট গ্যাস উত্তোলন করা সম্ভব।

সোমবার (২৩ জানুয়ারি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স)।

সোমবার (২৩ জানুয়ারি) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ ফেসবুকে এক পোস্টেও এই তথ্য নিশ্চিত করেন।

ফেসবুক পোস্টে খননকাজে জড়িত বাপেক্সের সকল কর্মীদের প্রাণঢালা অভিনন্দন জানিয়ে প্রতিমন্ত্রী লিখেন, গত এক যুগ ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা ১ হাজার মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় উৎপাদনে যুক্ত করতে সক্ষম হয়েছি। বর্তমানে নতুন করে আরও ৪৬টি কূপ খননের কাজ চলছে। আমরা আশাবাদী, ২০২৫ সালের মধ্যে এসব কূপ থেকে আরও ৬১৮ মিলিয়ন ঘনফুট গ্যাস বাংলাদেশের জাতীয় গ্রিডে যুক্ত করতে পারব।

ভোলা নর্থ-২ কূপ খনন করছে রাশিয়ার রাষ্ট্রীয় কোম্পানি গ্যাজপ্রম। গত ডিসেম্বরে এখানে কূপ খনন কাজ শুরু হয়।

অবকাঠামো থাকা সত্ত্বেও ভোলা নর্থ গ্যাসক্ষেত্র থেকে আপাতত গ্যাস তোলা হচ্ছে না। জ্বালানি সংকটের সময় এই গ্যাস সিএনজি আকারে ঢাকাসহ দেশের অন্য অঞ্চলে সরবরাহের পরিকল্পনা নিয়ে কাজ করছে জ্বালানি বিভাগ। বাপেক্সের মালিকানাধীন এই গ্যাসক্ষেত্রে এটি দ্বিতীয় কূপ। এর আগে ২০১৮ সালে ভোলা নর্থ-১ কূপে গ্যাস পাওয়া যায়।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভোলা,নতুন গ্যাস কূপ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close