জুনাইদ কবির, ঠাকুরগাঁও

  ০১ ডিসেম্বর, ২০২২

ঠাকুরগাঁওয়ে টাঙ্গন নদী থেকে অবৈধ বালু উত্তোলন

ছবি : প্রতিদিনের সংবাদ

ঠাকুরগাঁও সদর উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নে টাঙ্গন নদী থেকে অবৈধভাবে ড্রেজার দিয়ে অবাধে চলছে বালু উত্তোলন। এই বালু উত্তোলনের কোনো সরকারি অনুমোদন নেই বলে জানা গেছে।

বুধবার (৩০ নভেম্বর) সরেজমিনে গিয়ে দেখা যায়, মোহাম্মদপুর ইউনিয়নের গিলাবারি এলাকার টাঙ্গন নদী ড্রেজিং করে চলছে বালু বিক্রি। মোহাম্মদপুর ইউনিয়নে টাঙ্গন নদীর বিভিন্ন যায়গায় ড্রেজার মেশিন বসিয়ে এশটি প্র্র্রভাবশালী মহল দীর্ঘদিনধরে বালু উত্তোলন করে বিক্রি করছেন।

শ্রমিকরা জানায়, প্রতিগাড়ি বালু ২০০ থেকে ৩০০ টাকা ও রাবিস ১০০ থেকে ২০০ টাকা দরে তারা ক্রয় করে নিয়ে যায়।

স্থানীয়রা জানান, প্রশাসনের কোনো কর্মকর্তা আসলে তারা ড্রেজার নিয়ে সটকে পড়ে প্রশাসনের লোকজন চলে গেলে আবার শুরু হয় ড্রেজিং। ড্রেজারের প্রাশেই রয়েছে খুপড়ি ঘর রাতের আধাঁরে সেখানে নানানরকম অসামাজিক কাজ চলে।

মোহাম্মদপুর এলাকায় নাম প্রকাশে অনিচ্ছুক কৃষক বলেন, এভাবে নদী থেকে ড্রেজার দিয়ে বালু উত্তলোন করে আমাদের আবাদি জমি নষ্ট করছে, নষ্ট করছে চলাচলের রাস্তাও। এলাকাবাসী প্রতিবাদ করলে তাদের দেওয়া হচ্ছে হুমকি। বালু উত্তোলনের সরকারি নিয়ম থাকলেও সেটিকে কোনো তোয়াক্কাই করা হচ্ছে না। তারা জানিয়েছেন এভাবে বালু উত্তোলনের কোনো সরকারি অনুমোদন নেই।

স্থানীয়রা অভিযোগ করে বলেন, দীর্ঘদিন ধরে একটি সিন্ডিকেট অবৈধভাবে টাঙ্গন নদী থেকে বালু উত্তোলন করে চললেও এরা বরাবরই রয়ে গেছে ধরাছোঁয়ার বাইরে। বালু দস্যুরা বেপরোয়াভাবে তাদের বালু উত্তোলনের কাজ চালিয়ে আসছে। ভাঙনের কবলে পড়ে নদীর পাড়ের অনেক মানুষ তাদের গাছপালা, কৃষি জমি হারিয়ে একেবারে নিঃস্ব হয়ে যায়। এই বালু উত্তোলন বিষয়ে প্রশাসনের দ্রুত প্রদক্ষেপ নেওয়া প্রয়োজন।

পিডিএসও/এমএ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঠাকুরগাঁও,টাঙ্গন নদী,বালু উত্তোলন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close