চট্টগ্রাম ব্যুরো

  ৩০ নভেম্বর, ২০২২

চট্টগ্রামে মুক্তিযুদ্ধের বিজয় মেলা ১৩ ডিসেম্বর শুরু

ছবি : প্রতিদিনের সংবাদ

চট্টগ্রামে মুক্তিযুদ্ধের বিজয় মেলা শুরু হচ্ছে আগামী ১৩ ডিসেম্বর। নগরীর এম এ আজিজ স্টেডিয়াম গোলচত্বরের সামনে মুক্তিযুদ্ধের বিজয় শিখা প্রজ্জ্বলন ও জাতীয় পতাকা এবং মেলা পরিষদের পতাকা উত্তোলনের মাধ্যমে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। বুধবার (৩০ নভেম্বর) সকালে চট্টগ্রাম ক্লাবে মরহুম আবদুল খালেক ইঞ্জিনিয়ার অডিটরিয়ামে এক সংবাদ সম্মেলনে মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদের মহাসচিব মোহাম্মদ ইউনুস এ তথ্য জানান।

মোহাম্মদ ইউনুস বলেন, ‘মুক্তিযুদ্ধের বিজয়, বীর বাঙালীর অহংকার’ এ শ্লোগানে ১৯৮৯ সালের পর থেকে ৩৩ বছর ধরে মুক্তিযুদ্ধের বিজয় মেলার আয়োজন করা হচ্ছে। আন্দোলন সংগ্রামের সূতিকাগার এই চট্টগাম থেকে শুরু হওয়া বিজয় মেলা আজ দেশের প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে পড়েছে।

তিনি বলেন, আগামী ৪ ডিসেম্বর চট্টগাম পলোগ্রাউন্ড ময়দানে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার জনসভা। তাই ওই দিন সকল স্বাধীনতাকামী জনগণকে ঐক্যবদ্ধভাবে মিছিল সহকারে পলোগ্রাউন্ড ময়দানে প্রধানমন্ত্রীর মহা-সমাবেশে যোগদানের জন্য বিজয় মেলা পরিষদ পক্ষে উদাত্ত আহ্বান জানানো হচ্ছে। ১২ ডিসেম্বর চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সম্মেলন, ১৮ ডিসেম্বর চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সম্মেলন, ২৪ ডিসেম্বর বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় মহা-সম্মেলন কর্মসূচীতে মুক্তিযুদ্ধের স্বপক্ষে বঙ্গবন্ধুর আদর্শ ও চেতনায় বিশ্বাসী সকলের সহযোগে অংশ গ্রহণের সুবিধার্থে এবারের বিজয় মঞ্চের অনুষ্ঠান কার্যক্রম সংক্ষিপ্ত করা হয়েছে।

তিনি আরো বলেন, মুক্তিযুদ্ধের বিজয় মেলার অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে আউটার স্টেডিয়ামে মৃৎ, হস্ত ও কুটির শিল্প, পাটজাত দ্রব্যসহ পণ্য মেলা। মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ মুলক আলোচনা অনুষ্ঠান, সাংস্কৃতিক অনুষ্ঠান, শিশু-কিশোরদের চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা, মুক্তিযুদ্ধের চলচিত্র প্রদর্শনী, বিজয় শিখা প্রজ্জ্বলন, বর্ণাঢ্য বিজয় র‌্যালি ওনারী সমাবেশ।

১৩ ডিসেম্বর বিকাল ৩টায় বিজয় শিখা প্রজ্জ্বলন ও জাতীয় পতাকা এবং মেলা পরিষদের পতাকা উত্তোলনের মাধ্যমে মেলার কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্ভোধন করা হবে। ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবসের আলোচনা সভা, ১৫ ডিসেম্বর বিজয় মেলার প্রয়াত চেয়ারম্যান সাবেক সফল মেয়র বীর মুক্তিযোদ্ধা চট্টলবীর গণমানুষের প্রিয় নেতা আলহাজ্ব এ.বি.এম মহিউদ্দীন চৌধুরীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরনসভা, ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসের আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনার মধ্য দিয়ে সমাপ্ত হবে এবারের বিজয় মেলার আয়োজন।

এসময় সংবাদ সম্মেলেন আরও উপস্থিত ছিলেন- আলহাজ্ব বদিউল আলম, জাহাঙ্গীর চৌধুরী সিইনসি, পান্টুলাল সাহা, সৈয়দ মাহমুদুল হক, ফরিদ মাহমুদ, চৌধুরী ফরিদ, আবুল হোসেন আবু, মো. ইউসুফ, নৌ কমান্ডো আনোয়ার হোসেন, কালাম, রাজেস ইমরান, আরফাতুল ইসলাম ঝিনুক প্রমুখ।

পিডিএসও/এমএ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চট্টগ্রাম,মুক্তিযুদ্ধের বিজয় মেলা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close