টুঙ্গিপাড়া (গোপালগঞ্জ) প্রতিনিধি

  ২৭ নভেম্বর, ২০২২

টুঙ্গিপাড়ায় ইজতেমা, জাতির পিতার সমাধিতে ভিড় মুসল্লিদের 

ছবি : প্রতিদিনের সংবাদ

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২০ জেলার ৩ দিনের ইজতেমায় ওলামায়ে কেরাম ও ৩ চিল্লার সাথীদের সমাগম ঘটেছে। শুক্রবার (২৫ নভেম্বর) থেকে টুঙ্গিপাড়ার গওহরডাঙ্গা মাদরাসা প্রাঙ্গণে এ ইজতেমা শুরু হয়েছে। সোমবার (২৮ নভেম্বর) ভোরে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে ইজতেমা শেষ হবে। এ ইজতেমায় দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২০ জেলার অন্তত এক লাখ ধর্মপ্রাণ মুসল্লি অংশ নিয়েছেন। তাদের পদচারণায় টুঙ্গিপাড়া মুখর। গওহরডাঙ্গা মাদরাসা থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধ মাত্র ২ কিলোমিটার দূরে। তাই জাতির পিতার জন্মভূমি, পৈতৃকবাড়ি ও সমাধিসৌধ কমপ্লেক্স দেখতে ভিড় করছেন ধর্মপ্রাণ মুসল্লিরা। রবিবার (২৭ নভেম্বর) এখানে মুসল্লিদের ঢল নামে। বিভিন্ন বয়সের মুসল্লিরা বঙ্গবন্ধুর সমাধিসৌধ ঘুরে ঘুরে দেখেন। শনিবার ও শুক্রবার বঙ্গবন্ধুর সমাধিতে মুসল্লিদের সমাগম ছিল চোখে পড়ার মতো।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, ইজতেমায় অংশ নেওয়া বিভিন্ন শ্রেণিপেশার মানুষ বঙ্গবন্ধুর সমাধিসৌধ পরিদর্শন করছেন। দলে দলে বিভিন্ন জেলার মুসল্লিরা বঙ্গবন্ধুর সমাধিসৌধ কমপ্লেক্সে ঢুকছেন। আর জাতির পিতার জন্মভূমি, পৈতৃকবাড়ি ও সমাধিসৌধ কমপ্লেক্স ঘুরে ঘুরে দেখে আবার ইজতেমা মাঠে ফিরে যাচ্ছেন। এদের মধ্যে অধিকাংশই বঙ্গবন্ধুর সমাধিতে প্রথম এসেছেন। বঙ্গবন্ধুর সমাধিতে আসা ধর্মপ্রাণ মুসল্লিরা বঙ্গবন্ধুর জন্য দোয়া-মোনাজাত করেন। ইজতেমায় অংশ নেওয়া ফরিদপুর জেলার সালথা উপজেলার কাগদী মসজিদের ইমাম রফিকুল ইসলাম (৫৫) বলেন, টুঙ্গিপাড়া উপজেলার গওহরডাঙ্গা মাদরাসায় ৩ দিনের ইজতেমা চলছে। এতে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ভোলা জেলা বাদে ২০ জেলার ওলামায়ে কেরাম ও ৩ চিল্লার সাথীরাসহ প্রায় এক লাখ ধর্মপ্রাণ মুসল্লি অংশ নিয়েছেন। আমরা ইজতেমা ময়দান থেকে একটি দল বঙ্গবন্ধুর সমাধিতে এসেছি। আমাদের মতো অনেক দল এখানে এসেছে। আমরা বঙ্গবন্ধুর জন্মস্থান, আদি পৈতৃক বাড়ি, সমাধিসৌধ পরিদর্শন করেছি। এগুলো আমাদের কাছে ভালো লেগেছে। এছাড়া আমরা বঙ্গবন্ধুর রুহের মাগফিরাত কামনায় দোয়া-মোনাজত করেছি।

ইজতেমায় অংশ নেওয়া খুলনা জেলার ডুমুরিয়া উপজেলার সজিয়াডা কওমি মাদরাসার শিক্ষার্থী আবদুুল্লাহ (১৮) বললেন, বঙ্গবন্ধু সম্পর্কে শুনেছি। ইজতেমার সুবাধে বঙ্গবন্ধুর সমাধিসৌধ ঘুরে দেখতে পেয়েছি। এটি আমার কাছে পরম পাওয়া। তিনি আমাদের জাতির শতাব্দীর মহানায়ক। প্রিয় এ নেতার প্রতি শ্রদ্ধা জানিয়ে তার জন্য দোয়া করেছি।

ইজতেমায় অংশ নেওয়া বরগুনা কালেকটরেট স্কুল অ্যান্ড কলেজের শিক্ষক জাহিদুল ইসলাম (৩৫) বলেন, বইয়ে বঙ্গবন্ধু সম্পর্কে জেনেছি। আজ তার বাড়িতে এসে ইতিহাসকে স্পর্শ করতে পেরেছি। জেনেছি নতুন নতুন তথ্য। আজকের দিনটি তাই আমার কাছে স্মরণীয় হয়ে থাকবে।

বঙ্গবন্ধু সমাধিসৌধের সহকারী কিউরেটর মো. নুরুল ইসলাম বলেন, টুঙ্গিপাড়ায় ২০ জেলার ইজতেমা হচ্ছে। ইজতেমায় আগত ধর্মপ্রাণ মুসল্লিরা বঙ্গবন্ধুর সমাধি পরিদর্শন করছেন। এ কারণে এখানে ধর্মপ্রাণ মুসল্লিদের ঢল নেমেছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
টুঙ্গিপাড়া
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close