কুড়িগ্রাম প্রতিনিধি

  ২৫ নভেম্বর, ২০২২

কুড়িগ্রামে ভূমি যাদুঘরের যাত্রা শুরু

কুড়িগ্রামে ভূমি যাদুঘরে রাখা বিভিন্ন জিনিস দেখছেন দর্শনার্থীরা। ছবি : প্রতিদিনের সংবাদ

ভূমি ব্যবস্থাপনার ইতিহাস ঐতিহ্য সংরক্ষণে কুড়িগ্রামে স্থাপিত হয়েছে ভূমি যাদুঘর। ব্রিটিশ আমলে নির্মিত জেলা সদরের পুরাতন পরিত্যক্ত ঐতিহাসিক ভূমি অফিস ভবনটিতে যাদুঘর স্থাপিত হয়েছে। সেখানে ব্রিটিশ আমল থেকে বর্তমান সময় পর্যন্ত ভূমি ব্যবস্থাপনায় ব্যবহৃত স্মারক সংরক্ষণ করা হয়েছে।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) দুপুরে কুড়িগ্রাম সদর ভূমি অফিস চত্বরে এ যাদুঘরের উদ্বোধন করেন রংপুর বিভাগীয় কমিশনার মো. সাবিরুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের বিভাগীয় পরিচালক মো. ফজলুল কবির, জেলা প্রশাসক মো. রেজাউল করিম, পৌর মেয়র কাজিউল ইসলাম।

যাদুঘরে সংরক্ষিত ভূমির ব্যবস্থাপনার ইতিহাস ঐতিহ্য বর্তমান প্রজন্ম জানতে পারবে। হোসেন আলী নামে এক ব্যক্তি বলেন, ভূমি জাদুঘর উদ্বোধন করা হয়েছে। এখানে ৩০-৪০ বছর আগের জমির যাবতীয় কাগজপত্র রয়েছে। জমি মাপার সেই সময়ের শিকলও আছে। এখন তো সব ডিজিটাল হয়ে গেছে। তাই নতুন প্রজন্ম তো এসব কিছু বুঝবে না। এই জাদুঘরে আসলে নতুন প্রজন্ম অনেক কিছু দেখতে পারবে, জানতেও পারবে।

ভূমি জাদুঘর উদ্বোধনকালে প্রধান অতিথি রংপুর বিভাগীয় কমিশনার মো. সাবিরুল ইসলাম বলেন, ‘আমাদের দেশের ভূমি ব্যবস্থাপনা অনেক প্রাচীন যুগের। এই জাদুঘরে আসলে নতুন প্রজন্ম প্রাচীন যুগের ভূমি ব্যবস্থাপনা এবং ডিজিটাল যুগের ব্যবস্থাপনা সম্পর্কে জানতে পারবে। আমি আশা করি ভূমি জাদুঘর কুড়িগ্রামের ঐতিহ্য ধারণ করবে যুগের পর যুগ।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কুড়িগ্রাম,ভূমি যাদুঘর
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close