এম খাদেমুল ইসলাম, বাগাতিপাড়া (নাটোর)

  ২৪ নভেম্বর, ২০২২

বাগাতিপাড়ার পাঁচ শিক্ষার্থীর বিদ্যুৎ উৎপাদনের প্রযুক্তি উদ্ভাবন

নাটোরের বাগাতিপাড়ার কাদিরাবাদ ক্যান্টনমেন্ট স্যাপার কলেজের পাঁচ শিক্ষার্থীর উদ্ভাবিত টেকসই সমুদ্র জলশক্তি। ছবি : প্রতিদিনের সংবাদ

নাটোরের বাগাতিপাড়ার কাদিরাবাদ ক্যান্টনমেন্ট স্যাপার কলেজের পাঁচ শিক্ষার্থী সাশ্রয়ী মূল্যে সমুদ্রের পানি থেকে বিদ্যুৎ উৎপাদনের প্রযুক্তি উদ্ভাবন করেছে। এর ফলে প্রতি ইউনিট বিদ্যুৎ মাত্র এক টাকা মূল্যে গ্রাহক পর্যায়ে পৌঁছানো সম্ভব হবে বলে তারা মনে করে। ৪৪তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে বুধবার (২৩ নভেম্বর) বিজ্ঞান মেলায় তাদের এই প্রযুক্তি প্রদর্শন করা হয়। স্থানীয় সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল মেলা উদ্বোধন করেন।

প্রযুক্তির উদ্ভাবক আসিফ অভি জানান, তারা একই কলেজের বিজ্ঞান বিভাগের পাঁচ শিক্ষার্থী। বিদ্যুতের বর্তমান পরিস্থিতির কারণে তারা এই প্রযুক্তি উদ্ভাবনে নেমে পড়েন। তার সহযোগীরা ইশরাত জাহান মিতু, নূরে জান্নাত নূরি, আনিস হোসেন নিরব, আসিফ প্রামাণিক। অভি জানান, তাদের প্রযুক্তির মাধ্যমে সমুদ্র জলকে রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে সোডিয়াম হাইড্রোক্লোরাইড উৎপন্ন করা হবে। তা থেকে হাইড্রোজেনকে পৃথক করা হলে তা থেকে ২৭০০ ডিগ্রি সেন্টিগেড তাপমাত্রা উৎপন্ন হবে। যা বাষ্পীভূত করে চাপ সৃষ্টি করে ওই চাপে টারবাইন ঘুরিয়ে বিদ্যুৎ উৎপাদন করা যাবে। এর উৎপাদন খরচ সবচেয়ে কম। তারা তাদের এই প্রযুক্তির নাম দিয়েছেন ‘টেকসই সমুদ্র জলশক্তি’ প্রযুক্তি। এই প্রযুক্তিতে তার কলেজের রসায়ন বিভাগের শিক্ষক তারেক ইকবাল, পদার্থ শিক্ষক গোলাম রব্বানী এবং আইসিটি শিক্ষক অসীম কুমার পাল সহযোগিতা করেছেন। সরকারিভাবে সহযোগিতার জন্য ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) সুরাইয়া মমতাজ।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাগাতিপাড়া,শিক্ষার্থী,বিদ্যুৎ উৎপাদনের প্রযুক্তি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close