শাহ আলম, সাভার (ঢাকা)

  ২৪ নভেম্বর, ২০২২

তাজরীন গার্মেন্টসে আগুনে নিহত শ্রমিকদের স্মরণ 

ছবি : প্রতিদিনের সংবাদ

ঢাকার সাভারের আশুলিয়ায় ভয়াবহ আগুনে পুড়ে যাওয়া তাজরীন গার্মেন্টস ট্রাজেডির দশ বছর পূর্ণ হয়েছে বৃহস্পতিবার (২৪ নভেম্বর)। এ উপলক্ষে এদিন সকালে উপজেলার ইয়ারপুর ইউনিয়নের নিশ্চিতপুর এলাকায় তাজরীন গার্মেন্টস কারখানার সামনে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসুচি পালন করেছেন শ্রমিকরা।

শ্রমিকরা জানান, ২০১২ সালের ২৪ নভেম্বর তাজরীন গার্মেন্টস কারখানায় ভয়াবহ আগুন লাগে। আগুনে একশ ১১ জন নারী ও পুরুষ শ্রমিক মারা যান। আহত হন অনেক শ্রমিক। আহত শ্রমিকদের অনেকে পঙ্গু হয়ে মানবতের জীবন যাপন করছেন। দশ বছর পুর্তি উপলক্ষে বৃহস্পতিবার সকালে তাজরীন গার্মেন্টসের সামনে বিভিন্ন শ্রমিক সংগঠন ও নিহত আহত শ্রমিকদের পরিবারের সদস্যরা অস্থায়ী বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। সেখানে তারা বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসুচি পালন করেন। এসময় বিক্ষোভ মিছিল ও মানববন্ধন থেকে শ্রমিকরা ক্ষতিপুরণ ও তাজরীন গার্মেন্টস এর মালিক দেলোয়ারের ফাঁসির দাবি জানান সরকারের কাছে। এসময় অনেকেই কান্নায় ভেঙে পড়েন।

এদিকে নিহত শ্রমিকদের সকলের ছবি তাজরীনের মূল ফটকে টাঙ্গানো হয়েছে শ্রমিক সংগঠনের পক্ষ থেকে। পুড়ে যাওয়া তাজরীন গার্মেন্টস- এর বহুতল ভবনটি ঝুঁকিপূর্ণ অবস্থায় এখনো রয়েছে। যে কোন অপ্রীতিকর ঘটনা এড়াতে তারজীন গার্মেন্টস- এর সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
তাজরীন গার্মেন্টস,শ্রমিকদের স্মরণ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close