গাজী শাহাদত হোসেন ফিরোজী, সিরাজগঞ্জ

  ২৪ নভেম্বর, ২০২২

সিরাজগঞ্জে ধান কাটা শুরু : ফলন ও দামে কৃষকের মনে স্বস্তি

শস্যভাণ্ডার খ্যাত সিরাজগঞ্জে আগাম জাতের ধান কাটতে শুরু করেছেন কৃষকরা। ধানের বাম্পার ফলনে এবং ভালো দাম পেয়ে জেলার কৃষকরা বেজায় খুশি। বর্তমানে বাজারে ধানের দাম নিয়েও সন্তুষ্টি প্রকাশ করেছেন কৃষকরা।

স্থানীয় কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, চলতি বোরো মৌসুমে জেলায় বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা ছিল ৭২৬৩০ হেক্টর। আর চাষ হয়েছে হয়েছে ৭৪ হাজার ৬৭০ হেক্টর জমিতে। ইতিমধ্যে জেলার বিভিন্ন হাটে নতুন ধান ক্রয়-বিক্রয় শুরু হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, চলতি সপ্তাহে বিভিন্ন হাট-বাজারে নতুন কাঁচা ধান ব্রি-৯০, প্রতি মণ ১ হাজার ৯০০ টাকা, কাটারীভোগ ১ হাজার ৪০০ থেকে ১ হাজার ৪৮০ টাকা, ব্রি-৪৯ জাতের ধান বিক্রি হচ্ছে ১ হাজার ২শ, টাকা, ব্রি-৫১ জাতের ধান ১ হাজার ৪০০ টাকা ও ব্রি- ২৯ সাড়ে ১৫শ টাকা মন বিক্রি হচ্ছে।

তবে নতুন আমন ধান কাটা শুরু হলেও জেলায় চালের বাজারে এর প্রভাব নেই। তাড়াশের বারুহাস, নওগা, রানীরর হাট, রায়গঞ্জের নিমগাছী, উল্লাপাড়ার কয়ড়া, মোহনপুর সলংগাসহ জেলার বিভিন্ন হাট-বাজারে খোঁজ নিয়ে দেখা গেছে ধানের এই দাম।

কামারখন্দ উপজেলার ধলেশ্বর গ্রামের কৃষক তজিমুদ্দিন ও কর্নসূতি গ্রামের রাজ্জাক জানান, এ বছর আমাদের এখানে ধানের বাম্পার ফলন হয়েছে। ইতিমধ্যে আগাম জাতে ধান কাটা শুরু করেছি। অন্য বছরের তুলনায় এবারে ধানের ফলন বেশি হওয়ায় আমরা সুখের মুখ দেখছি। হাট-বাজারে ধানে দামও ভালো। এবার ধান বিক্রি করে শুধু খরচই না, বেশ লাভও হচ্ছে। এছাড়া খড়ের দামও অনেক। খড় বিক্রি করেও লাভবান হচ্ছি।

সিরাজগঞ্জ সদর উপজেলার শিয়ালকোল গ্রামের কৃষক আবিদ আলী জানান, আমি এ বছর ৫ বিঘা জমিতে ব্রি ৯০ জাতের ধান চাষ করেছিলাম। ধান কাটা শুরু করেছি। এবারের ধানের যে দাম, তাতে ভালো লাভ হবে বলে জানান তিনি। ধানের চারা রোপণের পর থেকে স্থানীয় কৃষি বিভাগের সহায়তা পেয়েছেন বলেও জানান তিনি। ধানের ব্যাপারি চান্দু শেখ জানান, এবছর ভরা মৌসুমেও ধানের দাম বেশি। বিভিন্ন হাটে বা কৃষকের বাড়িতে ১২শ টাকা থেকে ১৯শ টাকা মন দরে ধান ক্রয় করছি।

উল্লাপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা সুবর্না উয়াসমিন সুমী জানান, তার উপজেলারয় ধানের বাম্পর ফলন ও ভলো দাম পেয়ে কৃষকরা সন্তুষ্ট। তিনি জানান, এবছর তাদের লক্ষ্যমাত্রা ছিল ৯৪২৫ হেক্টর আবাদ হয়েছে ১১০৪০ হেক্টর জমিতে। তাড়াশ উপজেলার কৃষি কর্মকর্তা লুৎফুন্নাহার লুনা বলেন, তাড়াশে আমন ধানের বাম্পার ফলন হয়েছে। এবছর আমনের লক্ষ্যমাত্রা ছিল ১২০৯৭ হেক্টর, আবাদ হয়েছে ১৩৬৮০ হেক্টর জমিতে।

এ ব্যাপারে সিরাজগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বাবলু কুমার সূত্রধর জানান, সিরাজগঞ্জে এবার ব্রি-৯০, ৫১, ৮৭, ৭৮ ধানের বাম্পার ফলন হয়েছে। যা উৎপাদনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। বাবলু আরো জানান, স্থানীয় কৃষি বিভাগ থেকে কৃষকদের সার্বিক সহযোগিতা দেওয়া হচ্ছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সিরাজগঞ্জ,ধান কাটা,কৃষক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close