এন কে বি নয়ন, ফরিদপুর

  ২৩ নভেম্বর, ২০২২

বারাশিয়া নদীতে তিন বছরেও শেষ হয়নি সেতুর কাজ

ফরিদপুরের আলফাডাঙ্গা-বোয়ালমারী উপজেলার মধ্যে দিয়ে বয়ে চলা বারাংকুলা প্রাইমারি ও হাই স্কুল-সংলগ্ন বারাশিয়া নদীতে প্রায় তিন বছরেও একটি সেতুর নির্মাণকাজ শেষ হয়নি। ব্রিজ নির্মাণের প্রাথমিক কাজ হিসেবে নদীর দুই পাড়ে শুধু ৩০ থেকে ৩৫ ভাগ কাজ হয়েছে। সেতুর কাজ শেষ না হওয়ায় দুর্ভোগ পোহাচ্ছে এলাকার মানুষ। নতুন করে ঠিকাদার নিয়োগ করে সেতুর কাজ করা হবে বলে জানিয়েছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)।

আলফাডাঙ্গা উপজেলা এলজিইডির কার্যালয় সূত্র জানায়, সেতুটির অভাবে দুটি উপজেলাবাসীর যোগাযোগ ব্যবস্থা জন্মলগ্ন থেকে বিছিন্ন। বাঁশের সাঁকো অথবা নৌকাই একমাত্র ভরসা। তাই দুটি উপজেলার যোগাযোগ বন্ধন ঘটাতে, জনদুর্ভোগ কমাতে এবং স্কুলের শিক্ষার্থীদের ভোগান্তির কথা চিন্তা করে নতুন একটি সেতু নির্মাণের উদ্যোগ নেয়া হয়। সে অনুযায়ী আলফাডাঙ্গা উপজেলার বারাংকুলা প্রাইমারি স্কুল ও বারাংকুলা উচ্চ বিদ্যালয়ের কাছে ৬২৫০.০০ মিটারে বারাশিয়া নদীর উপর ৪০ মিটার পিসি গার্ডার ব্রিজ নির্মাণকাজের উদ্বোধন করা হয় ২০১৯ সালের ২৮ জুলাই। সেতুটি নির্মাণে ব্যয় ধরা হয় ৩ কোটি ৯০ লাখ ২১ হাজার টাকা। যার কাজের বাস্তবায়নের দায়িত্বে রয়েছে আলফাডাঙ্গা উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর।

খোঁজ নিয়ে জানা গেছে, এসবিসিইএল নামের ঠিকাদারি প্রতিষ্ঠান মূল ঠিকাদার হলেও কামারগানি নামের ঠিকাদারি প্রতিষ্ঠান জেবি কাজটি শুরু করে। ২০২০ সালের ২১ নভেম্বরের মধ্যে এটি শেষ হওয়ার কথা ছিল। প্রায় ৩৫ শতাংশ কাজ শেষ করে বেশ কয়েক লাখ টাকা বিল তুলে কাজ বন্ধ করে দেয় ঠিকাদারি প্রতিষ্ঠানটি। তিন বছর অতিবাহিত হলেও এ ব্রিজ নির্মাণে দৃশ্যমান কোনো উদ্যোগ নেই।

বোয়ালমারীর শেখর ইউনিয়ন আওয়ামী লীগের সদস্য মো. শহিদুল ইসলাম বলেন, এখানে একটা সেতুর দাবি দীর্ঘদিনের। একপাশে শেখর ইউনিয়ন, যেখানে বড়গাঁ প্রাইমারি স্কুল, বড়গাঁ নতুন বাজার রয়েছে। এখানে সপ্তাহে দুদিন হাট বসে। এলাকার বারাংকুলা, ভাটপাড়া, দিঘিরপাড় রাখালতলী, গঙ্গানন্দপুরসহ প্রায় ১০টি গ্রামের লোকজন এবং অপর পাশে আলফাডাঙ্গার বুড়াইচ ইউনিয়নের ফলিয়া, হিদাডাঙ্গা, শিয়ালদিসহ প্রায় ১০ গ্রামের লোকজন এখান দিয়ে চলাচল করে। দীর্ঘদিন চোখের সামনে কাজ বন্ধ রয়েছে। কবে শেষ হবে এ কাজ, কে জানে।

আলফাডাঙ্গা উপজেলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনাবিষয়ক সম্পাদক, স্থানীয় বিআরডিবি’র চেয়ারম্যান ও স্থানীয় বাসিন্দা মো. আবুল কাশেম মণ্ডল বলেন, এখানে দীর্ঘদিন ধরে এলাকাবাসীর একটি সেতুর দাবি ছিল। সাবেক সংসদ সদস্য আব্দুর রহমানের সময়কালে এবং তার প্রচেষ্টায় সেতুটির নির্মাণ প্রকল্প বাস্তবায়িত হয়। সে অনুযায়ী কাজও শুরু হয়। কিন্তু দুই পাশে কিছু কাজ হওয়ার পর দীর্ঘদিন পড়ে রয়েছে। দীর্ঘদিন হতে চলল কাজ শুরুর পর এভাবেই পড়ে আছে।

এ ব্যাপারে আলফাডাঙ্গা উপজেলা প্রকৌশলী মো. রাহাত ইসলাম বলেন, এ কাজের ঠিকাদার জেলে থাকায় কাজটি শুরুর পরেও বন্ধ রয়েছে। একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের সমন্বয়ে যে পর্যন্ত কাজ হয়েছে, তার হিসেব করে নতুন করে টেন্ডারের মাধ্যমে ঠিকাদার নিয়োগ প্রক্রিয়াধীন।

আলফাডাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান এ কে এম জাহিদুল হাসান জাহিদ বলেন, যতদূর জানি, এ কাজের ঠিকাদার বেশ কয়েকটি মামলার আসামি হয়ে জেলখানায় বন্দি। তাই কাজটি দীর্ঘদিন বন্ধ রয়েছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বারাশিয়া নদী,ফরিদপুর,দুর্ভোগ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close