পটুয়াখালী প্রতিনিধি

  ২২ নভেম্বর, ২০২২

পটুয়াখালীতে ৬টি পাখি ও ৭টি কচ্ছপ অবমুক্ত

ছবি: প্রতিদিনের সংবাদ

অ্যানিমেল লাভারস অফ পটুয়াখালী সংগঠনের সদস্যরা দুই শিকারীর কাছ থেকে ৭টি সুন্ধি কচ্ছপ উদ্ধার করে অবমুক্ত করেছেন। এ সময় ১টি টিয়া, ২টি শালিক, ৩টি ঘুঘু ও কচ্ছপ শিকারের কাজে ব্যবহৃত উপকরণ উদ্ধার করা হয়। সোমবার (২২ নভেম্বর) সন্ধ্যায় কলাপাড়া উপজেলার নীলগঞ্জ ইউনিয়নের নেয়ামতপুর গ্রাম থেকে এসব কচ্ছপ উদ্ধার করা হয়।

পরে কচ্ছপগুলো কলাপাড়া উপজেলা বন বিভাগের পুকুরে এবং পাখিগুলো মুক্ত আকাশে অবমুক্ত করা হয়েছে। অন্যদিকে কচ্ছপ আর শিকার করবেনা মর্মে মুচলেকা দিলে ওই দুই শিকারীকে ছেড়ে দেওয়া হয়।

অ্যানিমেল লাভারস অফ পটুয়াখালীর কলাপাড়া শাখার টিম লিডার রাকায়েত আহসান বলেন, এর আগেও আমরা বেশ কিছু বন্যপ্রাণী উদ্ধার করে অবমুক্ত করেছি। এ কচ্ছপগুলো মূলত মিঠা পানির। শিকারীরা এ কচ্ছপগুলো নেয়ামতপুর গ্রামের একটি জলাশয় থেকে শিকার করে।

গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে আমরা বন বিভাগের সহায়তায় সেখান থেকে কচ্ছপগুলো উদ্ধার করি। পরে একই এলাকা থেকে বেশ কিছু পাখি উদ্ধার করি। তবে এসব কচ্ছপ এবং পাখি উদ্ধারে এলাকাবাসীর তোপের মুখে পড়ি। কচ্ছপ শিকার এবং দেশি পাখি পালা দন্ডনীয় অপরাধ এ বিষয়ে অনেকেরই ধারণা নেই।

কলাপাড়া উপজেলা বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা মনিরুল হক মনি জানান, পাখি এবং কচ্ছপগুলো অবমুক্ত করা হয়েছে। বন্যপ্রাণী শিকারীদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পটুয়াখালী,কচ্ছপ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close