আলী আজীম, মোংলা (বাগেরহাট)

  ২২ নভেম্বর, ২০২২

কবি হিমেলের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী পালন

ফাইল ছবি।

কবি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. হিমেল বরকতের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী ছিল গতকাল মঙ্গলবার। এই কবির মৃত্যুবার্ষিকী উপলক্ষে মোংলায় রুদ্র স্মৃতি সংসদের আয়োজনে নানা কর্মসূচি পালিত হয়েছে। কর্মসুচির মধ্যে ছিল ২২ নভেম্বর মঙ্গলবার সকাল ৯টায় কবির কবরে শ্রদ্ধাজ্ঞাপন, দোয়া-মোনাজাত ও শিশুদের মাঝে মিষ্টি বিতরণ। এছাড়া সম্মিলিত সাংস্কৃতিক জোট, মোংলা ও সর্বদলীয় সম্প্রীতি উদ্যোগের আয়োজনে মোংলা প্রেসক্লাবে বেলা ১১ টায় স্মরণসভা হয়।

কবি হিমেল বরকত ১৯৭৭ সালের ২৭ জুলাই মোংলার মিঠেখালি জন্ম গ্রহণ করেন। তাঁর বড় ভাই প্রয়াত কবি রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ। হিমেল বরকত ১৯৯৪ সালে মোংলার সেন্ট পল্স উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, ১৯৯৬ সালে ঢাকার নটরডেম কলেজ থেকে এইচএসসি এবং পরবর্তীতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় অনার্স-মাস্টার্স সম্পন করে ডক্টরেট ডিগ্রি লাভ করেন। তিনি ২০০৫ সালে ঢাকা সিটি কলেজে শিক্ষকতা দিয়ে কর্মজীবন শুরু করেন। ২০০৬ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন এবং ২০১৮ সালের ৫ জুন অধ্যাপক হন। মৃত্যু পূর্ব মুহুর্ত পর্যন্ত এখানেই তিনি কর্মরত ছিলেন।

কবি হিমেল বরকত’র প্রকাশিত উল্ল্যেখযোগ্য গ্রন্থসমূহ হচ্ছে- চোখে চৌদিকে (২০০১), বৈশ্য বিদ্যালয় কাব্যগ্রন্থ (কবি প্রকাশনী-২০১৩), দশ মাতৃক দৃশ্যাবলী (২০১৪), গবেষণাধর্মী গ্রন্থ প্রান্তস্বর ব্রাত্যভাবনা (২০১৭)। এছাড়া পথ কবিতা বিষয়ক গবেষণাকর্ম সম্পাদন, ‘গানের ঝরাপাতা’ গানের বই ২০১৭ সালে প্রকাশিত হয়। সাহিত্য সমালোচক বুদ্ধদেব বসু গবেষণা গ্রন্থ (২০১৩) কিশোর পাঠ্য রচনা ‘ছন্দ শেখার হাতেখড়ি’ কিশোর বাংলা পত্রিকায় প্রকাশিত হয়।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কবি হিমেল বরকত,মোংলা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close