reporterঅনলাইন ডেস্ক
  ২১ নভেম্বর, ২০২২

নাটোরে মডেল স্মার্ট ভিলেজ বিষয়ক সভা

ছবি : প্রতিদিনের সংবাদ

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলকের নেতৃত্বে ও পরামর্শে নাটোরের সিংড়া-চলনবিল এলাকায় ডিজিটাল স্ট্র্যাটেজি ডিজাইন ল্যাব (ডিএসডিএল) এর মাধ্যমে একটি ‘স্মার্ট ভিলেজ’ মডেল ডিজাইন ও বাস্তবায়ন পরিকল্পনা প্রণয়ন করার জন্য গত ৩১ অক্টোবর অনুষ্ঠিত সভায় নির্দেশনা প্রদান করেন। তারই ধারাবাহিকতায়, ডিজিটাল সার্ভিস এক্সিলারেটর, এটুআই, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের চীফ ই-গভর্ন্যান্স স্ট্র্যাটেজিস্ট ফরহাদ জাহিদ শেখ এর সার্বিক পরিকল্পনায় এবং মো. গোলাম ছারওয়ার (সার্ভিস ডিজাইন এনালিস্ট) এর তত্ত্বাবধানে ৪ সদস্য বিশিষ্ট একটি টিম গত ১৯-২০ নভেম্বর নাটোর জেলার সিংড়া উপজেলার তেলিগ্রাম, শহরবাড়ী এবং হুলহুলিয়া গ্রাম সরেজমিনে পরিদর্শন এবং উপজেলা প্রশাসন, জনপ্রতিনিধি ও গণ্যমান্য ব্যক্তিবর্গের সাথে ‘মডেল স্মার্ট ভিলেজ’ বিষয়ক মতবিনিময়ের জন্য ৫-৬টি সভা করেন।

উক্ত টিমের বাকি সদস্য হলেন মো. ইউনুস আলী সরদার (টেকনিক্যাল এক্সপার্ট), এ এস এস নাহিদ কবির (ডিএসডিএল ফ্যাসিলেটর) ও মো. মাহবুবুর রহমান (প্রোগাম এ্যাসিসটেন্ট) ডিজিটাল সার্ভিস এক্সিলারেটর, এটুআই, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

পরিদর্শনকালে টিমটি সরেজমিনে গ্রামের বিভিন্ন পেশার লোকজন যেমন কৃষক, ব্যবসায়ী, শিক্ষক, ছাত্র, সকলের সাথে কথা বলে, তাদের বাস্তব অবস্থা পর্যবেক্ষণ করেন এবং প্রত্যাশাসমূহ লিপিবদ্ধ করেন। তাছাড়া `smart village' বাস্তবায়নে কোন কোন বিষয়ে গুরুত্ব দেয়া দরকার সে বিষয়ে মতামত ও পরামর্শ প্রদানসহ প্রয়োজনীয় তথ্য-উপাত্ত সংগ্রহ করেন।

পরিদর্শনকালে সর্বোস্তরের জনগন, জনপ্রতিনিধি এবং প্রশাসনের বিভিন্ন স্তরের উচ্চ পদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন যার মধ্যে উল্লেখযোগ্য ছিলো সিংড়া পৌরসভার মেয়র মো. জান্নাতুল ফেরদৌস, সহকারী কমিশনার (ভূমি) মো. আল ইমরান, বাংলাদেশ আওয়ামীলীগ সিংড়া উপজেলা শাখার সাধারণ সম্পাদক মো. রুহুল আমিন, বাংলাদেশ আওয়ামী যুবলীগ সিংড়া উপজেলা শাখার সভাপতি মো. শরিফুল ইসলাম এবং তেলিগ্রাম গ্রামের বিশিষ্ট সমাজসেবক আব্দুর রহমান এবং বিশিষ্ট ব্যবসায়ী মোহা. আব্দুস সামাদ। ২ দিনব্যাপী সরেজমিনে পরিদর্শন কার্যক্রমের মাধ্যমে ‘মডেল স্মার্ট ভিলেজ’ মডেল ডিজাইন ও বাস্তবায়নের জন্যে সংশ্লিষ্ট সকলের অংশগ্রহণে একটি সমন্বিত, সুপরিকল্পিত এবং বাস্তবসম্মত মাস্টারপ্ল্যান তৈরিকল্পে আগামী ডিসেম্বর, ২০২২ সালের মধ্যে ৬-৭ দিনব্যাপী ডিজিটাল স্ট্র্যাটেজি ডিজাইন ল্যাব (ডিএসডিএল) করার প্রাথমিক পরিকল্পনা গ্রহণ করা হয়। সংবাদ বিজ্ঞপ্তি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নাটোর,মডেল স্মার্ট ভিলেজ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close