নড়াইল প্রতিনিধি

  ২০ নভেম্বর, ২০২২

নড়াইলে নবান্নের আয়োজন 

ছবি: সংগৃহীত

নানা আয়োজনে বাঙালীর চিরায়ত নবান্ন উৎসব নড়াইলে উদযাপিত হয়েছে। ‘নন্দন কানন’ শিশু-কিশোর বিকাশ ও সংস্কৃতি চর্চা কেন্দ্রের আয়োজনে শনিবার (১৯ নভেম্বর) সকালে শহরের ধোপাখোলায় মঙ্গল প্রদীপ জ্বালিয়ে উৎসবের উদ্বোধন করেন অতিথিরা। এ সময় ‘নন্দন কানন’ শিশু-কিশোর বিকাশ ও সংস্কৃতি চর্চা কেন্দ্রের সভাপতি লেখক সুভাস বিশ্বাসের সভাপতিত্বে বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক ডা. মায়া রানী বিশ্বাস, সম্মিলিত সাংস্কৃতিক জোট নড়াইলের সভাপতি মলয় কুন্ডু, দৈনিক ওশান পত্রিকার সম্পাদক অ্যাডঃ আলমগীর সিদ্দিকী, নড়াইল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও মূর্ছনা সংগীত নিকেতনের সভাপতি শামীমূল ইসলাম টুলু, উদীচী শিল্পী গোষ্ঠীর সহ-সভাপতি দ্রুব দাম, সাংস্কৃতিক ব্যক্তিত্ব প্রশান্ত সরকার প্রমুখ। এরপর ‘আগুনের পরশ মনি ছোঁয়াও প্রাণে’ এ গান ও লোক নৃত্যের মধ্য দিয়ে শিল্পীরা নবান্নকে বরণ করে নেয়।

দৃষ্টিনন্দন নকশা আর ভিন্ন ভিন্ন স্বাদের পিঠা-পুলির আয়োজনে অনুষ্ঠান প্রাঙ্গণ উৎসবমুখর হয়ে উঠে। উৎসবে বিভিন্ন পিঠার মধ্যে ছিল দুধপায়েস, চিতই, রস পিঠা, পুলি, ভাপা, দুধপুলি, ধুপি, গুড়ের পায়েস, রসপাকান, ফুলপাকান, ভাজা পিঠা, নাড়ু, পাটিসাপ্টা, সেমাই পিঠাসহ ২০ প্রকার পিঠার আয়োজন। পরে অতিথি ও উপস্থিত সবাইকে পিঠা দিয়ে আপ্যায়ন করা হয়।

আয়োজক ও অতিথিরা বলেন, বিশ^ায়নের এই যুগে গ্রামেও পৌছে গেছে ফেসবুক-ইউটিউব। কৃষি প্রধান বাংলাদেশে ফসল ও কৃষক থাকলেও নতুন ফসলের উৎসব কমে যাচ্ছে। নতুন প্রজন্মের কাছে ‘আবহমান বাংলার ঐতিহ্য পৌঁছে দিতে নবান্ন উৎসবের আয়োজন করা হয়েছে। আগামিতেও এই আয়োজন অব্যাহত থাকবে বলে জানান। পরে খুলনা বেতারের শিল্পী গুরুপদ গুপ্ত লোক সংগীত পরিবেশন করেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নড়াইল,নবান্ন উৎসব
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close