সজল আহমেদ, সখীপুর (টাঙ্গাইল)

  ১৭ নভেম্বর, ২০২২

শাল-গজারির সখীপুরে অতিথি পাখির কলতান

অতিথি পাখি। টাঙ্গাইলের সখীপুর উপজেলার যাদবপুর ইউনিয়নে বায়ালী এলাকায় বৃহস্পতিবার তোলা। ছবি : সজল আহমেদ

শীতের আগমনে অতিথি পাখির কলতানে মুখর হয়ে উঠেছে সখীপুরের বিভিন্ন এলাকা। গাছে গাছে আশ্রয় নিয়েছে অতিথি পাখি। প্রকৃতিতে লেগেছে নান্দনিক ছোঁয়া। উপজেলার বোয়ালী, নলুয়া, যাদবপুর, লাঙঙ্গুলিয়াসহ বিভিন্ন এলাকায় এখন পাখিদের মেলা বসেছে। সবুজ গাছ-গাছালিতে সারা বছরই বিভিন্ন প্রজাতির পাখি বসতে দেখা যায়, কিন্তু শীতকালে বিদেশি বিভিন্ন প্রজাতির অনেক পাখির আগমন ঘটে এখানে।

এখন শীত মৌসুমের শুরুতে ভোরবেলা ও বিকেল ৪টা থেকে সন্ধ্যা পর্যন্ত এ এলাকার গাছে পাখি পড়ার দৃশ্য ও পাখির কিচিরমিচির শব্দ মোহিত করে তুলেছে। বিচিত্র পাখপাখালির মধুময় কলতানে প্রতিদিন মুখরিত হয়ে উঠছে এখানকার জনপদ। বছরজুড়ে হরেক রকম দেশীয় পাখির সমাবেশে সরব থাকলেও, শীতে যেন নতুন প্রাণ পায় এই অঞ্চলের পাখিরা। এদের সঙ্গে যোগ দেয় পৃথিবীর অন্য অঞ্চল থেকে আগত পাখির দল। প্রতিবছর নভেম্বর মাসে পরিযায়ী পাখিরা চলে আসে এখানে। শীতের রেশ কেটে গেলে বসন্তের আগমনে এই পাখিরা আবারও তাদের চিরচেনা ভূমিতে ফিরে যায়।

তরুণ কবি শাহাদাত আজিজ বলেন, প্রকৃতির সৌন্দর্যের প্রতীক পাখি। সকাল-সন্ধ্যায় এদের কিচিরমিচির শব্দে জেগে ওঠে এই এলাকা। পাখিদের দখলে থাকা পুরো আকাশ যে কারো দৃষ্টি আকর্ষণ করে। গাছে গাছে শোভা পায় হরেক রকম পাখি। প্রকৃতিপ্রেমীদের জন্য মনোমুগ্ধকর দৃশ্য। আর এ জন্যই গাছ, পাখি, প্রকৃতি মিলে একাকার হয়ে যায় পুরো এলাকা। অতিথি পাখিদের উপযুক্ত পরিবেশ তৈরি করা আমাদের সবার দায়িত্ব।

মজিবর রহমান নামে নলুয়া আলিয়া পাড়ার বাসিন্দা বলেন, অতিথি পাখির কিচির-মিচির শব্দ, ডানা ঝাপটানো, গাছের এক ডাল থেকে অন্য ডালে উড়ে যাওয়া যেন প্রকৃতিতে একেবারে হারিয়ে যাওয়া। পাখিদের দলবেঁধে উড়ে চলা দেখতে দেখতে কখন যে সন্ধ্যা নামে তা টেরই পাওয়া যায় না। নানা রঙের অতিথি পাখির মেলা বসেছে এ অঞ্চলে শাল-গজারিসহ বিভিন্ন গাছে।

স্থানীয় ইউপি সদস্য শফিকুল ইসলাম বলেন, বোয়ালী গ্রামসহ আশপাশের কয়েকটি এলাকায় হাজার হাজার অতিথি পাখি এসেছে। এদের যাতে কেউ শিকার বা ক্ষতি করতে না পারে এজন্য আমি স্থানীয়দের সাথে কথা বলেছি এবং সচেতন করে যাচ্ছি।

এ ব্যাপারে সখীপুর উপজেলা নির্বাহী ফারজানা আলম বলেন, শীতের শুরুতে সখীপুরের বিভিন্ন জায়গায় অতিথি পাখির আগমন শুরু হয়েছে। কেউ অতিথি পাখি নিধন করলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
অতিথি পাখি,সখীপুর উপজেলা,পরিযায়ী পাখি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close