মৌলভীবাজার প্রতিনিধি

  ২১ অক্টোবর, ২০২২

সিলেটে আবাদের আওতায় আসছে ৫ লাখ হেক্টর জমি

ফাইল ছবি

সিলেট অঞ্চলের অনাবাদি জমির পরিমাণ ৫ লক্ষাধিক হেক্টর। এসব জমি আবাদের আওতায় আনার উদ্যোগ নেওয়া হয়েছে। এজন্য মাঠ পর্যায়ে জোরদার কার্যক্রম শুরু হয়েছে। বৈশ্বিক মন্দা পরিস্থিতিতে ফসল উৎপাদন বাড়াতে সরকারের এই উদ্যোগ বলে জানা গেছে।

সিলেটের বিভাগীয় কমিশনার ড. মোশাররফ হোসেন ভূইয়ার নেতৃত্বে এজন্য চলছে কৃষকদের সভা সমাবেশ। মৌলভীবাজারের কুলাউড়ায় এরই মধ্যে কৃষকদের উদ্বুদ্ধ করতে একটি সভা অনুষ্ঠিত হয়েছে। একই বিষয়ে আগামী ৩১ অক্টোবর বিভাগীয় কমিশনারের কার্যালয়ে এক মতবিনিময় সভা আহ্বান করা হয়েছে।

সিলেটের বিভাগীয় কমিশনার ড. মোশাররফ হোসেন ভূঁইয়া এ প্রসঙ্গে প্রতিদিনের সংবাদকে বলেন, প্রধানমন্ত্রী সম্ভাব্য বৈশ্বিক মন্দা পরিস্থিতি মোকাবিলায় খাদ্য উৎপাদন বাড়ানোর নির্দেশ দিয়েছেন। এজন্য আমরা অনাবাদি জমি আবাদের আওতায় নিয়ে আসার চেষ্টা করছি। আগামী ৩১ অক্টোবর সিলেট বিভাগের সব জেলা প্রশাসকসহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও বিশেষজ্ঞদের নিয়ে সভায় বসছি। উনাদের মতামতের ভিত্তিতে পরবর্তী কার্যক্রম হাতে নেওয়া হবে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিলেটের অতিরিক্ত পরিচালক মোশাররফ হোসেন খান এ বিষয়ে ‘প্রতিদিনের সংবাদ’কে বলেন, সিলেট অঞ্চলে বিপুল পরিমাণ মৌসুমভিত্তিক জমি অনাবাদি পড়ে থাকে। এরই মধ্যে আউশ মৌসুমে প্রায় ৫ লাখ হেক্টর, আমন মৌসুমে প্রায় ২ লাখ হেক্টর ও বোরো মৌসুমে প্রায় ১ লাখ ৯০ হাজার হেক্টর জমি অনাবাদি পড়ে থাকে।

মৌলভীবাজার জেলা প্রশাসক মীর নাহিদ আহসান ‘প্রতিদিনের সংবাদ’কে বলেন, মৌলভীবাজার জেলার অনাবাদি জমি আবাদের আওতায় নিয়ে আসার জন্য মাঠ পর্যায়ে আমাদের কার্যক্রম শুরু হয়েছে। বুধবার কুলাউড়ায় কৃষকদের নিয়ে একটি উদ্বুদ্ধকরণ সভা করেছি। এছাড়া ৭ উপজেলার উপজেলা চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের এ বিষয়ে জোরদার কার্যক্রম শুরু করার জন্য বলা হয়েছে। প্রয়োজনে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) থেকে অর্থের জোগান দিয়ে এই কর্মসূচি সফল করার জন্য বলা হয়েছে।

এদিকে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, বুধবার কুলাউড়া উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে কুলাউড়া উপজেলার রাউৎগাঁও ইউনিয়নের নর্তন এলাকায় এক কৃষক সমাবেশে আয়োজন করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মাহমুদুর রহমান খোন্দকারের সভাপতিত্বে ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মেহেদী হাসানের পরিচালনায় ওই সভায় জেলা প্রশাসক মীর নাহিদ আহসান বলেছেন, ‘এক ইঞ্চি জমিও অনাবাদি রাখা যাবে না’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনাকে বাস্তবায়ন করতে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। অনাবাদি পতিত জমি আবাদের আওতায় নিয়ে আসতে হবে। সেচ ও জলাবদ্ধতার সমাধান করে কৃষিতে শতভাগ সাফল্য অর্জন করতে হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মৌলভীবাজার
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close