সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধি

  ২০ অক্টোবর, ২০২২

প্রথম সোলার প্লান্ট : চার মাস বেতন পান না কর্মীরা 

ছবি : প্রতিদিনের সংবাদ

জামালপুরের সরিষাবাড়ীতে অবস্থিত জাতীয় গ্রিডে যুক্ত দেশের প্রথম সোলার প্লান্টের শ্রমিকসহ ১৮ জন কর্মকর্তা-কর্মচারী ৪ মাস ধরে বেতন পাচ্ছেন না। বেসরকারি কোম্পানি এনগ্রিন সোলার প্লান্ট উপজেলায় ২০১৭ সালে উৎপাদন শুরু করে। ৩ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন এই প্লান্টটি ২৫ জন কর্মী নিয়ে যাত্রা শুরু হয়। বর্তমানে এই প্লান্টে ১৮ জন কর্মী-কর্মকর্তা নিয়োজিত আছেন। চাকরি ছেড়ে চলে গেছেন ৭ জন।

সূত্র জানায়, এনগ্রিন সোলার প্লান্ট অফিস প্রতি ইউনিট বিদ্যুৎ ১৫ টাকায় পিডিবির কাছে বিক্রি করে। কোম্পানি কর্তৃপক্ষকে প্রতি মাসে কর্মচারীদের প্রায় ৫ লাখ টাকা বেতন দিতে হয়। কর্মীরা চাকরি ছেড়ে দেওয়ায় জনবল সংকটের কারণে বিদ্যুৎকেন্দ্র বন্ধ হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

প্লান্টে কর্মরত ওয়াশিংম্যান আশিকুর রহমান প্রতিদিনের সংবাদকে বলেন, ‘গত ৪ মাস ধরে বেতন বন্ধ। সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছে।’ এ অবস্থায় তিনি চাকরি ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান।

প্লান্টের প্রকল্প ব্যবস্থাপক প্রকৌশলী আনোয়ারুল কবির সরকার প্রতিদিনের সংবাদকে বলেন, ‘চুক্তিতে পিডিবির ২ মাসের মধ্যে আমাদের বিল দেওয়ার কথা ছিল। কিন্তু ৬ মাস ধরে আমাদের কোনো বিল দেয়নি পিডিবি। তাই কর্মীদের বিল বকেয়া আছে। তবে কবে নাগাদ বকেয়া পরিশোধ হবে তা বলতে পারেননি তিনি।’

এ বিষয়ে পিডিবির অতিরিক্ত প্রকৌশলী ফজলুল (আইপিপি) হকের সঙ্গে যোগাযোগ করে কোনো বক্তব্য পাওয়া যায়নি। মন্তব্য জানতে পিডিবির পরিচালক জুলফিকার (আইপিপি সেল-২) আলীকে ফোন করা হলে তিনি ফোন রিসিভ করে ব্যস্ত আছি বলে কেটে দেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সরিষাবাড়ী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close