সাহারুল হক সাচ্চু, উল্লাপাড়া (সিরাজগঞ্জ)

  ১৭ অক্টোবর, ২০২২

উল্লাপাড়ায় টবের চাহিদা বেড়েছে

ছবি : প্রতিদিনের সংবাদ

সিরাজগঞ্জের উল্লাপাড়ার সলঙ্গায় কুমার সম্প্রদায়ের ১৫টি পরিবার বসবাস করছেন। এরা মাটির বাসনসামগ্রী তৈরি করেন। এখানকার মাটির তৈরি টবের চাহিদা বেড়েছে। প্রতিদিন শত শত টব তৈরি ও বিক্রি হয়। মাটির জিনিস তৈরি বংশীয় পেশা টিকিয়ে রেখেছে সলঙ্গার কুমার সম্প্রদায়ের লোকরা।

সলঙ্গা বাজারের ধামাইলকান্দি সড়কের ধারে কুমারপাড়া। এখানে কুমার সম্প্রদায়ের ১৫টি পরিবার নিজস্ব বসতভিটায় বসবাস করছেন। এক সময় কুমারপাড়ায় মাটির সব ধরনের গৃহস্থালী সামগ্রী তৈরি করা হতো। আর চাহিদায় তা বিক্রি হতো। এখন মাটির তৈরি হাঁড়ি পাতিল তেমন চলে না। তবে সলঙ্গার কুমারদের তৈরি টবের চাহিদা এখন বেড়েছে। বেশ কটি কুমার পরিবার প্রতিদিন ডজন ডজন টব তৈরি করে থাকে। প্রতিবেদককে কুমার সম্প্রদায়ের বিপ্লব পাল বলেন, তারা এখন টব আর কুয়ার চাক তৈরি করেন। এর মধ্যে টব বেশি চলছে। বিভিন্ন এলাকার নার্সারির মালিকরা শত শত টব কেনেন। তার কথায় মাটির টব তাদের বংশীয় পেশা টিকিয়ে রেখেছে বলা চলে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, সড়কের ধারে বিশাল উঠোন আঙিনায় কয়েকশ টব রোদে শুকাতে দেওয়া হয়েছে। আরো তৈরি করা হচ্ছে। জানানো হয় আটজন নারী চুক্তিতে মাটির টব তৈরি করছেন। এদের একজন বলেন, একটি টব তৈরি ও শুকানোর কাজে তারা দুই টাকা চুক্তি করে নিয়েছেন। প্রতিবেদককে কুমার সম্প্রদায়ের ক’জন আরো বলেন, টব ও কুয়ার চাক তৈরিতে আগের চেয়ে খরচ বেড়েছে। মাটির তৈরি সামগ্রীর হাঁড়ি পাতিল তেমন চলে না।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
টব
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close