রবিউল আলম ইভান, কুষ্টিয়া

  ১৬ অক্টোবর, ২০২২

লালন আখড়াবাড়ী জমজমাট

কুষ্টিয়ার কুমারখালী উপজেলার ছেউরিয়ায় লালন আখড়াবাড়ীতে মেলা উপলক্ষে মহড়া। ছবি রবিবার তোলা - রবিউল আলম ইভান 

আধ্যাত্মিক সাধক ফকির লালন সাঁইয়ের ১৩২তম তিরোধান দিবস উপলক্ষে সোমবার (১৭ অক্টোবর) শুরু হচ্ছে লালন মেলা। করোনার দুঃসময় কাটিয়ে লালন অ্যাকাডেমি সাঁইজির ধামে অর্থাৎ লালন আখড়াবাড়ীতে তিন দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করেছে। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় এবং কুষ্টিয়া জেলা প্রশাসনের সহযোগিতায় উৎসবকে সফল করতে এরই মধ্যে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

এরই মধ্যে আখড়াবাড়ীতে দূর-দূরান্ত থেকে আসতে শুরু করেছেন লালন ভক্ত ও অনুরাগীরা। মিলিত হচ্ছেন একে অন্যের সঙ্গে। আগত সাধু ভক্তরা আখড়াবাড়ীর ভেতরেই অবস্থান নেন। মূলত ১ কার্তিক সাঁইজি দেহত্যাগ করায় ভক্তানুরাগীরা প্রতি বছর আবেগঘন পরিবেশে দিবসটি উদযাপন করে থাকেন। প্রতিবারের মতো এবারও থাকছে সাঁইজির জীবনাদর্শ নিয়ে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন। বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া সদর আসনের সংসদ সদস্য মাহবুবউল আলম হানিফ সন্ধ্যায় তিন দিনব্যাপী উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। এছাড়া কালীনদের পাড়ে আয়োজন করা হয়েছে গ্রামীণ মেলাও।

জেলা প্রশাসক মো. সাইদুল ইসলাম বলেন, লালন সাঁইয়ের ১৩২তম তিরোধান দিবস উপলক্ষে আমাদের সব আয়োজন সম্পন্ন করা হয়েছে। দেশ-বিদেশ থেকে অসংখ্য ভক্তানুরাগী এরই মধ্যে চলে এসেছেন। জেলা প্রশাসন ও লালন অ্যাকাডেমির পক্ষ থেকে ভক্তানুরাগীদের জন্য ব্যবস্থা করা হয়েছে।

কুষ্টিয়া পুলিশ সুপার মো. খাইরুল আলম বলেন, ফকির লালন সাঁইয়ের ১৩২তম তিরোধান দিবসে আমাদের পুলিশ প্রশাসনের পক্ষ থেকে পুলিশ, সাদা পোশাকের পুলিশ, ডিবি, ডিএসবি সব মিলিয়ে সার্বিক নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। সিসি ক্যামেরার বাসানো হয়েছে। সার্বক্ষণিক মনিটরিং করা হচ্ছে। তিন দিনের উৎসব নির্বিঘ্ন করতে প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয়েছে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
লালন আখড়া
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close