মোস্তাফিজ, তালতলী (বরগুনা)

  ০৮ অক্টোবর, ২০২২

ঝুঁকিপূর্ণ কালভার্টে প্রাণহানি ও সম্পদ ক্ষতির আশঙ্কা

ছবি : প্রতিদিনের সংবাদ

বরগুনার তালতলীতে কালভার্টের ভাঙা অংশের পাশ দিয়ে ঝুঁকি নিয়ে চলাচল করছে কয়েক গ্রামের শিক্ষার্থী, যানবাহন ও গ্রামবাসী। এতে যেকোনো সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। ভাঙা কালভার্টটির অবস্থান উপজেলার সদর ইউনিয়নের টি অ্যান্ড টি সড়কে মনুখেপাড়া গ্রামে।

সরেজমিনে গিয়ে স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, ছয় মাস আগে কালভার্টটির এক পাশ ভেঙে গর্ত হয়ে যায়। শুরুর দিকে সমান্য অংশ ভেঙে গেলেও বর্তমানে তা বেড়ে অনেক বড় গর্তে পরিণত হয়েছে। পথচারীদের সচেতন করতে ভাঙা জায়গায় গাছের সঙ্গে কাপড় বেঁধে রাখা হয়েছে। ওই ভাঙা কালভার্টে পড়ে একাধিক ব্যক্তি আহত হওয়ার ঘটনাও ঘটেছে। কালভার্টের ওপর দিয়ে শিক্ষার্থীসহ তুলাতলী, নাওভাঙা, শিকারিপাড়া, মমিশেপাড়া, নিওপাড়া, বগীরবাঁধ, কাজীরখালসহ কয়েক গ্রামের কৃষিপণ্য আনা-নেওয়াসহ নানা কাজে চলাচল করে থাকেন। কালভার্টটি ভেঙে যাওয়ায় চরম ভোগান্তিতে পড়েছেন বলে জানান তারা।

অটোরিকশা চালক ইসমাইল হোসেন বলেন, অনেক দিন হয়েছে কালভার্টটি ভেঙে গেছে। দিনে রাতে অনেকবার এই সড়ক দিয়ে যাত্রী নিয়ে আসা-যাওয়া করতে হয়। যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। ওই এলাকার একাধিক শিক্ষার্থী জানান, প্রতিদিন সকাল-বিকাল আমাদের ঝুঁকি নিয়ে স্কুলে যেতে হয়। যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনা শিকার হতে পারি। তাই এটি দ্রুত মেরামত করা দরকার।

স্থানীয় মেহেদী হাসান এ বিষয়ে জানান, কালভার্টটি দীর্ঘদিন ধরে ঝুঁকিপূর্ণ অবস্থায় পড়ে আছে, যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। এতে যানবাহনের যাত্রীদের জীবন এবং সম্পদের ক্ষতি হতে পারে। তাই দ্রুত ঝুঁকিপূর্ণ এই কালভার্টটি ভেঙে, নতুন করে নির্মাণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।

এ বিষয়ে স্থানীয় ইউপি সদস্য নজরুল ইসলাম খান লিটু বলেন, এ বিষয়ে উপজেলা প্রকৌশলীকে একাধিকবার অবহিত করা হয়েছে। আশা করি, দ্রুত নির্মাণের ব্যবস্থা হবে।

তালতলী উপজেলা প্রকৌশলী আহম্মদ আলী বলেন, ক্ষতিগ্রস্ত কালভার্টটি খুব দ্রুত মেরামত করা হবে এবং উপজেলা পরিষদ থেকে অস্থায়ীভাবে সংস্কারের জন্য সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
তালতলী
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close