মো. ফসিয়ার রহমান, পাইকগাছা (খুলনা)

  ০৮ অক্টোবর, ২০২২

ড্রাগন ফুলে আমোদিত সাইদুরের ছাদ বাগান

ছবি : প্রতিদিনের সংবাদ

পদ্ম ফুলের মতো থরে থরে ফুটে আছে ড্রাগনের ফুল। বিলে নয়, জমিতে নয় বাড়ির ছাদে। খুলনার পাইকগাছা উপজেলা সদরের ব্যবসায়ী সাইদুর রহমান পল্টুর বাসার ছাদে এমন শোভা ছড়িয়ে আছে।

রাত ৯-১০টার পরে ফুল ফোটা শুরু করে। রাতের মধ্যেই প্রায় সব ফুল ফুটে যায়। কিন্তু সূর্য ওঠার পর সব ফুল ধীরে ধীরে গুটিয়ে যায়। তা আর ফুটন্ত অবস্থায় ফিরে আসে না।

সাইদুর রহমান পল্টু গড়ে তুলেছেন এমন শখের ছাদ বাগান। ৩ বছর আগে বোনের বাসা থেকে কয়েকটি ড্রাগনের ডাল এনে নিজের বাসার ছাদের ওপর ড্রামে লাগান। সেই গাছের ডাল থেকে আরেক গাছ, এভাবে বাড়তে থাকে পরিধি। বর্তমানে পুরা ছাদজুড়েই রয়েছে ড্রাগনের গাছ। ফলও ধরছে প্রচুর।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. জাহাঙ্গীর আলম জানান, তেমন কোনো পরিচর্যা ছাড়াই ড্রাগন চাষ করা যায়। জমির আইলে কিংবা বাড়ির আঙিনা অথবা ছাদেও ড্রাগন চাষ সম্ভব। কম খরচে অনেক বেশি উৎপাদন হয়। ড্রাগন ফলে থাকা ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট হজমে সহায়তা করে, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে, ক্যানসারের ঝুঁকি কমায়।

ড্রাগন ফলে যথেষ্ট পরিমাণে ডায়েটরি ফাইবার রয়েছে। এক কাপ (২২৭ গ্রাম) ড্রাগন ফলে, ক্যালোরির মাত্রা ১৩৬, প্রোটিনের মাত্রা ৩ গ্রাম, ফ্যাটের মাত্রা শূন্য, ফাইবারের মাত্রা ৭ গ্রাম, আয়রনের মাত্রা ৮ শতাংশ, ম্যাগনেশিয়ামের মাত্রা ১৮ শতাংশ, ভিটামিন-সি এর মাত্রা ৯ শতাংশ, ভিটামিন-ই এর মাত্রা ৪ শতাংশ। এটি ফ্ল্যাভোনয়েড, ফেনোলিক অ্যাসিড এবং বিটাসায়ানিনের মতো অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ। ডায়াবেটিসের ঝুঁকি কমায়, চোখ ও হার্টের জন্য উপকারী, বার্ধক্যের লক্ষণ প্রতিরোধ করে, হজমের জন্য ভালো, গর্ভবতী মায়েদের জন্য ড্রাগন উপকারী ফল।

সাইদুর রহমান পল্টু জানান, আমার পুরো ছাদজুড়েই এখন ড্রাগন। এক সঙ্গে যখন ফুল ফোটে তখন মনে হয় এটি যেন কোনো ফুলের রাজ্য। আবার ফলও হয় প্রচুর। বছরে দুবার ফল হয়, পরিবারের চাহিদা পূরণ করে অতিরিক্ত ফল আত্মীয়স্বজনদের বাড়িতে দিয়ে দেই।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পাইকগাছা,ড্রাগন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close