তাড়াশ (সিরাজগঞ্জ) প্রতিনিধি:

  ০৭ অক্টোবর, ২০২২

সিরাজগঞ্জ জেলার শ্রেষ্ঠ প্রধান শিক্ষক শিলা রানী দাস

ছবি: প্রতিদিনের সংবাদ

জেলার এক হাজার ৬৭১ টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের মধ্যে চলতি বছরে শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত হয়েছেন তাড়াশ উপজেলার পলাশী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শিলা রানী দাস। অজ পাড়া গাঁয়ে পলাশী বিদ্যালয়ের অবস্থান, সেখানেই তিনি পাঠদানে এনেছেন নতুনত্ব। শতভাগ ডিজিটাল পদ্ধতিতে পাঠদান, মাল্টিমিডিয়া প্রজেক্টর ব্যবহার করেন তিনি। এ ছাড়া বিদ্যালয়ের পরিচালনা কমিটি (এসএমসি) সক্রিয় করা, বিদ্যালয়ের শিক্ষার্থীদের নাচ, গান, খেলা-ধুলায় পারদর্শি করার ক্ষেত্রেও তিনি রেখেছেন অবদান।

তাড়াশ উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো, আকতারুজ্জামান জানান, এ প্রধান শিক্ষক শতভাগ পেশাদার। পলাশী সরকারী প্রাথমিক বিদ্যালয়ে পঞ্চম শ্রেণীর শিক্ষার্থী সাব্বির হোসেন, রুবায়াত খাতুন, মমিতা পারভীন তাদের প্রধান শিক্ষক শিলা রানী দাস সম্পর্কে জানায়, তাদের শিক্ষক সুন্দর করে পড়ায়, সবাইকে ভালোবাসেন, আদর করে নাচ, গান শেখান। ঠিক যেন মায়ের মত।

৪১ বছর বয়সের শিলা রানী দাস বগুড়া সরকারী আজিজুল হক কলেজ থেকে প্রাণি বিদ্যায় অনার্স ও মাষ্টার্স করেন। ২০০১ সালে সহকারী শিক্ষক হিসেবে কর্ম জীবন শুরু করেন। তিনি উপজেলার ১৩৬ টি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ২০১৪, ২০১৫, ২০১৭ ও ২০২২ সালে তাড়াশ উপজেলায় শ্রেষ্ঠ শিক্ষিকা নির্বাচিত হন। ২০১৪ ও ২০১৫ সালেও দুইবার সিরাজগঞ্জ জেলা পর্য্যায়ে শ্রেষ্ঠ সহকারী শিক্ষকা নির্বাচিত হয়েছিলেন। ২০১৬ সালে রাষ্ট্রীয় খরচে ভারতের দিল্লীতে শিক্ষা বিষায়ক পাঁচ দিনের শিক্ষা সফরও করেন তিনি।

শিলা রানী দাস ২০১৮ সালে প্রদান শিক্ষক (চলতি দাযিত্ব) হিসেবে উপজেলার পলাশী সরকারী প্রাথমিক বিদ্যালয়ে যোগদান করেন। পিছিয়ে থাকা ওই বিদ্যালয়ের পাঁচজন সহকর্মী সহকারী শিক্ষকদের নিয়ে অল্প সময়ে বিদ্যালয়টি আলোর পাদপিঠে নিয়ে আসেন। আর এরপরই গত ২৫ সেপ্টেম্বর জেলা পর্যায়ে চলতি বছরে শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত হন।

এ প্রসঙ্গে সিরাজগঞ্জ জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. আমিনুল ইসলাম মন্ডল বলেন, বর্তমান সময়ে শিক্ষার্থীর ডিজিটাল পাঠদানে তাঁর দক্ষতা জেলার অনান্য বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের অনুপ্রনিত করবে। আমি ওনার সফলতা কামনা করি।

পলাশী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পরিচালনা কমিটি (এসএমসি)’র সভাপতি মো, ফরিদুল ইসলাম বলেন, শিলা রানী দাস বিদ্যালয়ের শিক্ষার্থী, সহকর্মী শিক্ষক, বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্যদের কাছে একজন আদর্শ শিক্ষক।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সিরাজগঞ্জ,শিলা রানী দাস,প্রাথমিক বিদ্যালয়
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close