শালিখা (মাগুরা) প্রতিনিধি

  ০৫ অক্টোবর, ২০২২

শালিখায় রবীন্দ্রনাথ ঠাকুরের ‘পুরাতন ভৃত্য’ নাটক মঞ্চায়ন 

ছবি : প্রতিদিনের সংবাদ

সনাতন ধর্মালম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা উপলক্ষে মাগুরার শালিখায় শতখালি কেন্দ্রীয় পুজা কমিটির আয়োজনে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান হয়েছে। সোম ও মঙ্গলবার দুই দিনব্যাপী এ অনুষ্ঠানে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের রচিত পুরাতন ভৃত্য নামে একটি নাটক মঞ্চায়ন করা হয়।

নাটকে কেষ্টর চরিত্রে অসীম দাস, সতীশের চরিত্রে রিফাত, সতীশের স্ত্রী সভার চরিত্রে অদিতি সরকার, সভার ভাইয়ের চরিত্রে শাহরুমী, ডাক্তারের চরিত্রে স্বপন দাস এবং বায়োস্কপ ম্যান এর চরিত্রে অভিনয় করেছেন প্রসেনজিৎ বিশ্বাস।

এছাড়াও নাটকের অন্যান্য চরিত্রে স্থানীয় বিভিন্ন অভিনেতারা অংশগ্রহণ করেন। নাটকে দেখা যায়, বাড়ির কর্তা সতীষ বাবু বসন্ত রোগে আক্রান্ত হন। সতীশ বাবুর সেবা শুশ্রূষা করতে গিয়ে একই রোগে আক্রান্ত হন সতীশের গৃহপরিচারক কেষ্ট। এদিকে সতীশ বাবু ভাইরাসজনিত রোগে আক্রান্ত হওয়ার কারণে তার স্ত্রী এবং স্ত্রীর ভাইসহ দুজনই বাড়ি ছেড়ে চলে যায়। পরে বাড়ীর গৃহপরিচারিকা কেষ্ট সতীশের সেবা-শুশ্রূষা করে তাকে সুস্থ করে তোলেন তবে রোগটি সংক্রামক হওয়ায় তিনি নিজেই বসন্ত রেগে আক্রান্ত হন। নিজের বসন্ত রোগের কথা কাউকে না জানিয়ে ভিতরে ভিতরে ভুগতে থাকেন গৃহপরিচারক কেষ্ট। ফলে অকাল মৃত্যুর শিকার হন তিনি। এছাড়াও অসীম দাসের রচনা ও নির্দেশনায় ‘গুপ্তধন’ নাটক মঞ্চায়ন করা হয়।

শতখালী কেন্দ্রীয় পুজা মন্ডপে এ উপলক্ষে আয়োজিত এক সাংস্কৃতিক অনুষ্ঠানে নবরুপ গোষ্ঠীর সভাপতি দিলীপ সরকারের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন মাগুরা জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার অনুপ চ্যাটার্জী।

বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ বেতারের নাট্যকার অশোক কুমার বিশ্বাস, শতখালি ইউপি চেয়ারম্যান আনোয়ার হোসেন ঝন্টু, প্রধান আলোচক ছিলেন শতখালী পুরাতন কেন্দ্রীয় পূজা মন্দির কমিটির সভাপতি অমর দাস।

অনুষ্ঠানের শুরুতে শালিখা উপজেলা শিল্পকলা একাডেমির বিভিন্ন শিল্পীরা কবিতা আবৃত্তি ও নৃত্য পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানটি আরো প্রান্জল করে তোলেন।

নাটকের নির্দেশক অসীম দাস বলেন, কোন রোগ হলে তা গোপন না করে যথাযথ চিকিৎসার মাধ্যমে আরোগ্য লাভের চেষ্টা করায় জ্ঞানীর কাজ। আর এই নাটকটির মাধ্যমে রবীন্দ্রনাথ ঠাকুর মুলত এমনই একটা বার্তা দেওয়ার চেষ্টা করেছিলেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শালিখা,রবীন্দ্রনাথ ঠাকুর,‘পুরাতন ভৃত্য’ নাটক মঞ্চায়ন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close