আমতলী (বরগুনা) প্রতিনিধি

  ০৩ অক্টোবর, ২০২২

আমতলীর পায়রায় ধরা পড়ছে বড় ইলিশ, দাম চড়া

ছবি : প্রতিদিনের সংবাদ

বরগুনার আমতলীসহ উপকূলীয় এলাকা নদীগুলোতে জেলেদের জালে ধরা পড়ছে বড় বড় ইলিশ। গত কয়েক দিনে প্রচুর ইলিশ ধরা পড়ায় খুশি জেলেরা। তবে বাজারে দাম চড়া।

জেলেরা বলছেন, ইলিশের পাশাপাশি জালে অনান্য মাছও ধরা পড়ছে। আর সব ইলিশের পেটে রয়েছে পরিপক্ব ডিম। এছাড়া বাজারে ভালো দাম পাওয়ায় খুশি তারা।

সম্প্রতি আমতলী উপজেলা সংলগ্ন পায়রা নদী ঘুরে দেখা গেছে, প্রত্যেক জেলে প্রতিবার জাল ফেলে ১০ থেকে ১২টি করে ইলিশ পাচ্ছেন। আর এসব ইলিশের সাইজ ৯০০ গ্রাম থেকে দেড় কেজি পর্যন্ত। এছাড়া ইলিশের পাশাপাশি জেলেদের জালে পোমা, পাঙ্গাসসহ সামুদ্রিক মাছও ধরা পড়ছে।

জেলে নুর আলম বলেন, গত দেড় দুই মাস ভালো মাছ পাইনি, কিন্তু গত কয়েক দিন ধরে আল্লাহর রহমতে ভালোই মাছ পাচ্ছি। এ বছর ইলিশের সাইজও ভালো। ৫০০ গ্রাম ওজনের চেয়ে বেশি ৭০০ থেকে ৮০০ টাকা, ১ কেজি থেকে উপরে ১২০০ টাকা থেকে ১৪০০ টাকা দরে বিক্রি হচ্ছে। এতে খুশি জেলেরা।

মৎস্য খাত সংশ্লিষ্টরা বলছেন, সরকারের নানমুখী উদ্যোগ গ্রহণের ফলে ইলিশের উৎপাদন যেমন বাড়ছে, তেমনি বড় সাইজের ইলিশের সংখ্যাও বৃদ্ধি পেয়েছে। ইলিশের প্রজনন, বৃদ্ধি এবং নিষিদ্ধ জালের ব্যবহার বন্ধ করতে পারলে আগামীতে ইলিশের উৎপাদন আরও বাড়বে বলে মনে করেন তারা।

গত ২৩ জুলাই সাগরে মাছ শিকারে ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষে কয়েক দফা নিম্ন চাপ ও বৈরি আবহাওয়ার কারণে জেলেরা কাঙ্ক্ষিত ইলিশ শিকার করতে পারেননি। তবে সম্প্রতি ইলিশ ধরা পড়ায় জেলেপল্লীগুলোতে এখন উৎসবের আমেজ বিরাজ করছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পায়রা,বড় ইলিশ,দাম চড়া
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close