শৈলকুপা (ঝিনাইদহ) প্রতিনিধি

  ০২ অক্টোবর, ২০২২

শৈলকুপায় ‘চোখ ওঠা’ রোগের প্রকোপ বাড়ছে

ঝিনাইদহের শৈলকুপায় ‘চোখ ওঠা’ রোগের প্রকোপ দেখা দিয়েছে। বিশেষ করে শিশুরা আক্রান্ত হচ্ছে বেশি। চিকিৎসকরা বলছেন, গরমে ও বর্ষায় চোখ ওঠার প্রকোপ বাড়ে। চিকিৎসা বিজ্ঞানে এটিকে বলা হয় ‘কনজাংটিভাইটিস’। তবে স্থানীয়ভাবে এ সমস্যা ‘চোখ ওঠা’ নামেই পরিচিত। রোগটি ছোঁয়াচে। ফলে দ্রুত অন্যদের মধ্যে ছড়িয়ে পড়ে। চোখ উঠলে কখনো কখনো এক চোখে অথবা দুই চোখেই জ্বালা করে এবং লাল হয়ে ফুলে যায়। জানা যায়, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রতিদিনই ‘চোখ ওঠা’ রোগীরা চিকিৎসা গ্রহণ করছেন। তাছাড়া বিভিন্ন এলাকায় কমিউনিটি ক্লিনিক, চিকিৎসকের প্রাইভেট চেম্বার ও পল্লী চিকিৎসকের কাছে চোখ ওঠা রোগীরা চিকিৎসা নিচ্ছেন। ফলে চিকিৎসাসেবা কেন্দ্রে এখন ‘চোখ ওঠা’ রোগীর ভিড় বাড়ছে। এই রোগ নিয়ে গত কয়েকদিন অনেক রোগী আসছেন হাসপাতালে। তাদের চিকিৎসা ও পরামর্শ দেয়া হচ্ছে।

চিকিৎকরা বলেন, আক্রান্ত রোগীর চোখে কালো গ্লাসের চশমা ব্যবহার করা, রোদে যথাসম্ভব কম যাওয়া, চোখে হাত না দেয়া, চোখ পরিস্কার করতে নরম টিস্যু ব্যবহার করা, পুকুর বা নদী-নালায় গোসল না করা, রোগীর ব্যবহৃত তোয়ালে বা অন্যান্য জিনিসপত্র পরিবারের অন্য সদস্যদের থেকে আলাদা রাখা, পর্যাপ্ত বিশ্রাম নেয়া উচিত।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা রাশেদ আল মামুন বলেন, ‘কনজাংটিভাইটিস’ বা ‘চোখ ওঠা’ রোগ এ সময়ে বেশি লক্ষ্য করা যাচ্ছে। স্বাস্থ্যবিধি মেনে চললে এ সমস্যা থেকে পাঁচ বা সাত দিনের মধ্যেই আরোগ্য লাভ করা যায়। তিনি বলেন, এই রোগ নিয়ে গত কয়েকদিন অনেক রোগী আসছেন। হাসপাতাল থেকে তাদের চিকিৎসা ও পরামর্শ দেয়া হচ্ছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শৈলকুপা,চোখ ওঠা,রোগ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close