খুলনা ব্যুরো

  ৩০ সেপ্টেম্বর, ২০২২

বিশ্বকাপ ফুটবল উন্মাদনা

খুলনায় জার্সি বিক্রির ধুম

ছবি : প্রতিদিনের সংবাদ

আর্জেন্টিনা-ব্রাজিল, সাত সমুদ্র তেরো নদীর ওপারের দেশ। কিন্তু বাংলাদেশের অধিকাংশ ফুটবলপ্রেমীর কাছে দেশ দুটি খুব পরিচিত। বিশ্বকাপ ফুটবল এলেই ফুটবলপ্রেমীরা দুই ভাগ হয়ে পড়েন। একদল আর্জেন্টিনা, আরেক দল ব্রাজিলের সমর্থক। দেখা যায় এক বাড়ির মধ্যেই দুদলের সমর্থক। বন্দরনগরী খুলনাতেও একই অবস্থা। এখানে এক মাস ধরে দুটি ফুটবল দলের জার্সি দেদার বিক্রি হচ্ছে। বিক্রির দিক থেকে আর্জেন্টিনা এগিয়ে আছে।

আগামী ২১ নভেম্বর কাতারে শুরু হচ্ছে বিশ্বকাপ ফুটবল। এখন থেকেই সমর্থকদের মধ্যে শুরু হয়েছে ফুটবল উন্মাদনা।

সাধারণত বছরের মাঝামাঝি সময়ে শুরু হয় এই প্রতিযোগিতা। কিন্তু কাতারের উষ্ণ আবহাওয়ার কারণে এবার শীতকালে হচ্ছে বিশ্বকাপ। প্রথম ম্যাচে সেনেগালের মুখোমুখি হবে নেদারল্যান্ডস। অন্যদিকে ইকুয়েডরের মুখোমুখি হবে কাতার। ইংল্যান্ডও প্রথম ম্যাচে ইরানের বিরুদ্ধে খেলতে নামবে। এক দিনে চারটে করে ম্যাচ হবে। ১২ দিন ধরে গ্রুপ পর্বের ম্যাচ চলবে। ১৮ ডিসেম্বর খেলা শেষ হবে।

এর আগেই বিশ্বকাপ ফুটবলকে সামনে রেখে খুলনায় তোড়জোড় শুরু হয়েছে। সমর্থকরা পছন্দের পতাকা এরই মধ্যে সংগ্রহ করছেন। শিক্ষার্থীদের মধ্যেই বেশি আগ্রহ দেখা গেছে। ফুটবলের কিংবদন্তি প্রয়াত ডিয়েগো ম্যারাডোনা এবং মেসির কারণে আর্জেন্টিনা ফুটবল দল বেশি জনপ্রিয়। আকাশি রঙের আর্জেন্টিনার জার্সি কিনতে ব্যস্ত সমর্থকরা। এ দলের জার্সির কদর বেশি।

খুলনা নগরীর নিক্সন মার্কেট এলাকার ক্ষুদে ব্যবসায়ী আল্লারদান ট্রেডার্সের মালিক আবদুর রাজ্জাক জানান, এক মাস হলো তিনি নতুন দোকান খুলেছেন। এরই মধ্যে ছয় ডজন জার্সি বিক্রি হয়েছে। এর বেশির ভাগই আর্জেন্টিনার। তিনি বলেন, আগামী দেড় মাসের মধ্যে আরো ৫০ ডজন জার্সি বিক্রি হবে।

বাংলাদেশ ব্যাংক, খুলনার দক্ষিণ পাশের ক্ষুদে ব্যবসায়ী আহাদ খান সুমন জানান, তিনি দেড় লাখ টাকা মূল্যের জার্সি বিক্রির টার্গেট করছেন। প্রতি সপ্তাহে গড়ে ১৪টি জার্সি বিক্রি করছেন। তিনি বলেন, দোকানের কাছাকাছি শিশু হাসপাতাল ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থাকায় মায়েরা এখান থেকে জার্সি কিনে নিয়ে যান। দুদলের জার্সির দাম একই। শিশুদের সাইজের জার্সি ১০০ থেকে ১২০ টাকা এবং বড় সাইজ ১৫০ টাকায় বিক্রি হচ্ছে। তিনি জানান, জার্সি বিক্রি বেশি হওয়ায় ধরে নিতে হচ্ছে এখানে আর্জেন্টিনার সমর্থক বেশি। বিশ্বকাপের দিন যত কাছাকাছি আসবে বিক্রি তত বাড়বে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
খুলনা,জার্সি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close