শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি

  ৩০ সেপ্টেম্বর, ২০২২

কৃষি ও জলবায়ু নিয়ে কাজ করে সিসিডিবি ক্লাইমেট সেন্টার

ক্রিশ্চান কমিশন ফর ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ (সিসিডিবি) মূলত একটি গবেষণাধর্মী প্রতিষ্ঠান। দেশের একমাত্র ক্লাইমেট সেন্টার এটি। সংস্থাটির কাজ কৃষি প্রযুক্তির উদ্ভাবন, বিদেশি প্রযুক্তি দেশের উপযোগী করে তোলা। জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা। টেকসই ফসলের জাত উদ্ভাবন। প্রাকৃতিক দুর্যোগপ্রবণ এলাকার জন্য টেকসই আবাসন, ফসলের জাত উদ্ভাবন। সেচের ব্যবস্থা করা। গ্রিনহাউজ প্রভাব মোকাবেলা নিয়ে গবেষণা করে থাকে।

গাজীপুরের শ্রীপুর উপজেলার তেলিহাটি ইউনিয়নের উত্তর পেলাইদ গড়ে উঠেছে দেশের একমাত্র ক্লাইমেট সেন্টার। সংস্থাটি গবেষণালব্ধ প্রাপ্তি সরকারকে পরামর্শক হিসেবে এডভোকেসি করে। বিষয়টি নিশ্চিত করে সংস্থার ম্যানেজার এডমিন আলমাছ উদ্দিন জানান, সিসিডিবি মূলত দেশীয় এবং বিদেশি কৃষি প্রযুক্তি নিয়ে গবেষণা করে। এছাড়া জলবায়ু পরিবর্তনের প্রভাব এবং উত্তরণের উপায় নিয়ে কাজ করে থাকে।

সংস্থার কোঅর্ডিনেটর মোহাম্মদ মাহমুদুল হাসান জানান, ২৭ একর জমি নিয়ে ২০১৬ সালে সিসিডিবির যাত্রা শুরু। জার্মানির ‘ব্রেড ফর দ্যা ওয়ার্ল্ড’ নামক দাতা সংস্থা সিসিডিবিকে সহায়তা করে থাকে। সংস্থাটি কৃষি ও জলবায়ুর পরিবর্তন নিয়ে যেসব কাজ করে থাকে তা হলো—পরিবেশের সঙ্গে খাপখাইয়ে সহনশীল ফসলের জাত; চাষ পদ্ধতির উদ্ভাবন; টেকসই কৃষি প্রযুক্তির উদ্ভাবন; বিদেশি প্রযুক্তি দেশের উপযোগী করে তোলা; উপকূলের উপযোগী চাষ পদ্ধতি উদ্ভাবন; স্থানীয় পর্যায়ে কৃষক ও উদ্যোক্তাদের কৃষির প্রযুক্তি বিষয়ে প্রশিক্ষণ দেয়া; গবেষণালব্ধ প্রাপ্তি নিয়ে সরকারকে এডভোকেসি এবং হাউজ বিল্ডিং রিচার্জ ইনস্টিটিউটের নির্দেশনা অনুযায়ী উপকূলের আবাসন ব্যবস্থা করা।

তিনি আরো জানান, সংস্থার গবেষণা কার্যক্রম আরো সমৃদ্ধ করতে ইতিমধ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় যুক্ত হয়েছে। আরো কিছু বিশ্ববিদ্যালয় যুক্ত করার প্রক্রিয়া চলছে। নির্মিত হয়েছে আন্তর্জাতিক লিড সার্টিফিকেট প্রাপ্ত পরিবেশবান্ধব ভবন।

পরিবেশবান্ধব সোলার প্যানেলের মাধ্যমে চলছে ৫ কিলোওয়াটের বায়ু কল। বিদ্যুতের চাহিদা পূরণ করতে সোলার সিস্টেমের মাধ্যমে উৎপাদন করা হয় ১৮০ কিলোওয়াট বিদ্যুৎ। তিনি আরো বলেন, সংস্থাটি দেশের হয়ে আন্তর্জাতিক অঙ্গনে ভূমিকা রাখছে। আন্তর্জাতিক জলবায়ু সম্মেলন কপ-২৫, কপ-২৬ এ বাংলাদেশি প্যাভিলিয়নে প্রতিনিধিত্ব করেছে। আসন্ন কপ-২৭ সম্মেলনে বাংলাদেশের হয়ে অংশ নেবেন বলে আশা করেন তিনি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শ্রীপুর,কৃষি ও জলবায়ু,সিসিডিবি ক্লাইমেট সেন্টার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close