গাজী শাহাদত হোসেন ফিরোজী, সিরাজগঞ্জ

  ৩০ সেপ্টেম্বর, ২০২২

বজ্রপাত থেকে রক্ষা ও সড়কের শোভা বর্ধন

সিরাজগঞ্জে শিক্ষকের ব্যতিক্রমী উদ্যোগ

সিরাজগঞ্জের সলঙ্গাতে একসময় বাড়িতে ও রাস্তার পাশে সারি সারি তালগাছ ছিল যা প্রাকৃতিক সৌন্দর্যকে বৃদ্ধি করেছিল। এখন তেমন একটা দেখা যায় না। যা ছিল তাও আজ বিলুপ্তির পথে।

এই অবস্থায় এলাকাবাসীকে বজ্রপাতের হাত থেকে রক্ষা ও তালগাছ বাঁচিয়ে রাখতে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছেন সলঙ্গা থানার চকবরু গ্রামের এস.এম. আমিনুল হক স্বপন। পেশাগত জীবনে তিনি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক। এই পরিবেশ সচেতন মানুষটি ২০১৪ সাল থেকে এ পর্যন্ত প্রায় ৯ হাজার তালবীজ রোপণ করেছেন। ইতিমধ্যেই তার রোপণ করা গাছগুলি দৃশ্যমান হয়ে উঠেছে এবং রাস্তায় চলাচলকারী পথচারীদের দৃষ্টি কেড়েছে।

তিনি সলংগা থানার দক্ষিণ পুস্তিগাছা-বনানী বালিকা বিদ্যালয় হতে শলী বাজার ০.৫ কিমি। হরিণ চড়া বাস স্ট্যান্ড হতে ধরাইল হাট ৪ কিমি রাস্তার দু ধারে। ধরাইল গাছগাড়াঁ ব্রীজ হতে কুচিয়ামারা দিকে ১ কিমি।দবিরগঞ্জ বাস স্ট্যান্ড হতে বিশ্বরোড এর দক্ষিণ পাশ দিয়ে ভেংড়ি গ্রাম পর্যন্ত ২.৫ কিমি। চকবরু গ্রাম ও এর আশে পাশে ১ কিমি। পুস্তিগাছা গ্রাম হতে কচিয়ার বিলের দিকে ০.৫ কিমি। শলী বাজার হতে বাঘমারা গ্রাম ও ভেংড়ি পূর্ব পাড়া পর্যন্ত এবং শলী গ্রামের পাশে ৩ কিমি।বর্তমানে তার রোপন করা গাছ গুলো বড় নিবিড় পরিচর্যায় হচ্ছে ।

শিক্ষক স্বপন বলেন,আমাদের দেশে প্রতি বছরই বজ্রপাতে প্রাণ হানির ঘটনা ঘঠে । এছাড়া প্রয়োজনের তুলনায় গাছ পালা নেই । পরিবেশের ভারসাম্য রক্ষার্থে বৃক্ষ রোপণের বিকল্প নেই।তাই তিনি এই উদ্যোগ গ্রহণ করেছেন। ।

তিনি আরও বলেন, অপার সৌন্দর্যের গাছ তালগাছ। বব্জ্রপাত নিধোরক । মাটির ক্ষয়রোধকারী ও দীর্ঘজীবি তালগাছ।বহুগুণের ফল তাল। তালশাঁস শরীর কে শীতল করে,,হাড় ও কোষের ক্ষয় রোধ করে ।এই গাছে পাখিরা বাসা বাঁধে। কাঠ ও জ্বালানী হয় এছাড়া তালগাছের পাতা দিয়ে হাতপাখা, মাদুর ও খেলনাসহ গৃহস্থালির বিভিন্ন কাজে ব্যবহার হয়।

তাল গাছপ্রেমী শিক্ষক এস.এম.আমিনুল হক স্বপন বলেন, তার লক্ষ্য জীবনে কমপক্ষে এক লাখ তাল গাছের চারা লাগানো। তিনি এ মহৎ কাজে সকলের সহযোগিতা কামনা করে সবাইকে বিভিন্ন প্রজাতির গাছ লাগিয়ে প্রিয় জন্ম ভূমি কে বৃক্ষ অভয়ারণ্য হিসেবে গড়ে তোলার আহবান জানিয়েছেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সিরাজগঞ্জ,তালগাছ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close