এম এ জামান, কাশিয়ানী (গোপালগঞ্জ)

  ৩০ সেপ্টেম্বর, ২০২২

কাশিয়ানীতে শেষ হলো অপ্রধান খাদ্য শস্য উৎপাদন প্রশিক্ষণ

গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলায় বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে তিন দিনের প্রশিক্ষণ শেষ হয়েছে। বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) বিকাল ৪টায় কাশিয়ানীর উপজেলা পরিষদ প্রশিক্ষণ হল রুম বিআরডিবি উপজেলা কর্মকর্তা নমিতা রানীর আয়োজনে অনুষ্ঠিত হলো এই প্রকল্প বাস্তবায়ন প্রশিক্ষণ।

তিনি জানান, অপ্রধান খাদ্য শস্য উৎপাদনকে সামনে রেখে দারিদ্র্য বিমোচনে সহায়ক শীর্ষক ১৪টি ইউনিয়নের ৪০ জনকে প্রশিক্ষণ দেন শস্য উন্নয়ন কর্মকর্তা গোপালগঞ্জের নয়ন কুণ্ড। দারিদ্র্য মুক্ত, আত্মনির্ভরশীল ও সুখী সমৃদ্ধশালী বাংলাদেশ বিনির্মাণে বিআরডিবি মুখ্যভূমিকা পালন করে আসছে। এ দেশ কৃষি প্রধান ও কৃষিতে সম্পূর্ণ হলে ও পিছিয়ে আছে অপ্রধান খাদ্য শস্য উৎপাদনে। এই অপ্রধান খাদ্য শস্যের মধ্যে মুগডাল, মসুর, ছোলা, মটর, খেসারি, মাসকলাই, সরিষা, তিল, তিসি, কালোজিরা, সুর্যমূখী, সয়াবিন, চিনাবাদাম, আদা, হলুদ, রসুন, পেঁয়াজ, মরিচ ইত্যাদি।

বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড গোপালগঞ্জের উপ-পরিচালক মো. গোলাম রসুল বলেন, আধুনিক প্রযুক্তিগত জ্ঞান, তথ্য পুঁজি সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণের অভাবে এর উৎপাদনকে অলাভজনক মনে করেন দেশের কৃষকরা। তাই যথেষ্ট সুযোগ থাকা সত্ত্বেও উৎপাদন করে না এই অপ্রধান খাদ্য শস্যের।

সহকারী পল্লী উন্নয়ন কর্মকর্তা রতন কুমার বাড়ৈ বলেন, আমরা জানি চাষযোগ্য পতিত জমির অধিক ব্যবহার বাড়ি ভিটার সঠিক সংরক্ষণ ও বাজারজাত করার মাধ্যমে অর্থ বৃদ্ধি কর্মসংস্থান সৃষ্টিসহ দারিদ্র্য বিমোচনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে এই (বিআরডিবি) বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড। বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) সমীক্ষায় মোট উৎপাদনের ১ দশমিক ৯৯ শতাংসের দাবিদার বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড।

সুতরাং আজকের এই ১৫ হাজার টাকা লোন নিয়ে অপ্রধান খাদ্যশস্যের উৎপাদনে কৃষি কাজে নিয়োজিত হয়ে দেশের সেবায় এগিয়ে আসবেন বলে আশা করি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
প্রশিক্ষণ,কাশিয়ানী
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close