গুরুদাসপুর (নাটোর) প্রতিনিধি

  ২৯ সেপ্টেম্বর, ২০২২

প্রধানমন্ত্রীর জন্মদিন উদযাপনে লাঠিখেলা 

ছবি : প্রতিদিনের সংবাদ

নাটোরের গুরুদাসপুরে প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে ঐতিহ্যবাহী লাঠিখেলা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) বিকাল ৪টায় উপজেলার খুবজীপুর উচ্চবিদ্যালয় মাঠে মনোমুগ্ধকর এ খেলার আয়োজন করে নজরুল প্রগতী সংঘ নামে একটি সামাজিক সংগঠন।

আয়োজক সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রীর জন্মদিনকে স্মরণীয় রাখতে তার ব্যক্তিগত চিকিৎসক বীর মুক্তিযোদ্ধা ডা. সিরাজুল ইসলাম শিশিরের পৃষ্ঠপোষকতায় লাঠিখেলার আয়োজন করা হয়। উপজেলা বাছাইকৃত ৫০ জন নবীন-প্রবীণ খেলোয়াড় লাল ও হলুদ দলে বিভক্ত হয়ে ওই খেলায় অংশ নেন। অংশগ্রহণকারী প্রত্যেক খেলোয়াড়কে পুরস্কার দেওয়া হয়।

এ খেলাকে ঘিরে স্থানীয়দের মাঝে ছিল উৎসবের আমেজ। প্রাচীন লাঠিখেলা দেখতে ভিড় করেন নানা বয়সের মানুষ। ঢাকঢোল আর কাঁসার ঘণ্টার শব্দে চারপাশ উৎসবমুখর হয়ে ওঠে। বাদ্যের তালে নেচে নেচে নানা ভঙ্গিতে খেলা প্রদর্শন করে লাঠিয়ালরা। আর চলে লাঠির কসরত। প্রতিপক্ষের লাঠির আঘাত থেকে নিজেকে রক্ষা ও তাকে আঘাত করতে ঝাঁপিয়ে পড়েন লাঠিয়ালরা। দর্শকরাও করতালির মাধ্যমে উৎসাহ জোগায় খেলোয়াড়দের।

নজরুল প্রগতী সংঘের সভাপতি আনিসুজ্জামান সরদারের সভাপতিত্বে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক বীর মুক্তিযোদ্ধা ডা. সিরাজুল ইসলাম শিশির, সাবেক ইউপি চেয়ারম্যান শরিফুল ইসলাম, সরদার হাসানুজ্জামান, সাবেক প্রধান শিক্ষক আলী আসগার, মোহসিন আলী, আবদুস সামাদ, নজরুল ইসলাম, শাহাদৎ হোসেন, সেলিম আজাদ, আবদুর রহিম, মিজানুর রহমান প্রমুখ।

লাঠিয়াল সর্দার রব্বেল জানান, তার পিতাও একজন লাঠিয়াল ছিলেন। তার দলে ৩০ জন খেলোয়াড় আছেন। দর্শনার্থীদের বাড়তি আনন্দ ও বিনোদন জোগাতে আমরা লাঠিখেলা দেখাই।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
প্রধানমন্ত্রী,শেখ হাসিনা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close