গাজী শাহাদত হোসেন ফিরোজী, সিরাজগঞ্জ

  ২৯ সেপ্টেম্বর, ২০২২

সিরাজগঞ্জে আগাম সবজি লাভের মুখ দেখছেন চাষি

ফাইল ছবি

সিরাজগঞ্জের আগাম শীতকালীন সবজি চাষাবাদ শুরু হয়েছে। এরই মধ্যে আগাম শীতকালীন শাকসবজি বাজারে উঠতে শুরু করেছে। আগাম সবজিতে ভালো দাম পাওয়ায় চাষিরা বেজায় খুশি। কিছু দিন ধরে বাজারে ফুলকপি, বাঁধাকপি, শিমসহ বিভিন্ন ধরনের আগাম জাতের সবজি বাজারে এসেছে। দামও বেশ চড়া। প্রতি কেজি ফুলকপি ৯০ থেকে ১০০ টাকা, বাঁধাকপি ৬০ টাকা আর শিম ১২০ থেকে ১৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এবার সিরাজগঞ্জ সদরে ১০২৩ হেক্টর জমিতে আগাম সবজি আবাদ হয়েছে। এসব আগাম শীতকালীন সবজির মধ্যে রয়েছে লাউ, বাঁধাকপি, ফুলকপি, মুলা, বেগুন, ঢ্যাঁড়শ, কুমড়া, মিষ্টিকুমড়া, পটোল, করলা, ডাঁটা, শিম, করলা প্রভৃতি। এ ছাড়া নানা জাতের শাকও চাষ করেছেন কৃষকরা।

সিরাজগঞ্জ সদর উপজেলার ঘোড়াচড়া পূর্বপাড়া গ্রামের কৃষক গোলাম রব্বানী জানান, তিনি এ বছর তিন বিঘা জমিতে আগাম জাতের ফুলকপির চাষ করেছেন। বিঘায় প্রায় ৬ হাজারের মতো গাছ রয়েছে। খরচ হয়েছে বিঘাপ্রতি ১৫ থেকে ২০ হাজার টাকা। বাজারে এখন যে দাম রয়েছে তাতে আমি বিঘা প্রতি ৬০-৭০ হাজার টাকা পাবেন বলে আশা করেন।

তিনি আরো জানান, ধান-গম চাষ করে আমরা খুব একটা লাভবান হতে পারিনি। ধান চাষ করে লোকসান গুনতে হয়। তাই ফুলকপি চাষ করছি। শীতকালে ফুলকপির ভরা মৌসুমে দাম একটু কম হয়। তবে অন্য সময়ে বেশ ভালো দাম পাওয়া যায়।

সিরাজগঞ্জ সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. রোস্তম আলী জানান, উপজেলা কৃষি অফিসের পরামর্শ ও সহায়তায় কৃষকরা আগাম জাতের বিভিন্ন ধরনের সবজি চাষ করেছে। অন্যান্য ফসলের চেয়ে সবজি আবাদে সময় কম লাগে, সেচও তেমন একটা দিতে হয় না এবং দামও ভালো পাওয়া যায়। তাই কৃষকরা আগাম সবজি চাষে ঝুঁকছেন। আশা করা যায় এবার সবজি আবাদে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি সবজি আবাদ হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সিরাজগঞ্জ,আগাম সবজি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close