reporterঅনলাইন ডেস্ক
  ২৫ সেপ্টেম্বর, ২০২২

আমাদের জনজীবনে নৌপথ

বাগেরহাটের মোংলায় গতকাল মোংলা নদীর মামার ঘাটে কাগজের নৌকা ভাসান শিক্ষার্থীরা- আলী আজীম

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে বিশ্ব নদী দিবস। এবার দিবসের স্লোগান ‘আমাদের জনজীবনে নৌপথ’। রবিবার (২৫ সেপ্টেম্বর) দিবসটি উপলক্ষে রাজধানী ঢাকায় এবং জেলা ও উপজেলা পর্যায়ে শোভাযাত্রা ও আলোচনা সভার আয়োজন করা হয়। এই শোভাযাত্রা ও আলোচনার সভার বক্তব্য ছিল একটাই নদীকে বাঁচাতে হবে।

বিশ্ব নদী দিবসে সুন্দরবন অঞ্চলের নদ-নদী দখল ও দূষণ থেকে রক্ষার দাবি জানিয়ে শিশুরা কাগজের রঙিন নৌকা মোংলা নদীতে ভাসিয়েছে। রবিবার সকালে মোংলা নদীর মামার ঘাটে উপজেলা প্রশাসন, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), ওয়াটারকিপার্স বাংলাদেশ ও পশুর রিভার ওয়াটারকিপারের আয়োজনে এই কর্মসূচি পালিত হয়। প্রতীকী কাগজের নৌকা ভাসিয়ে কর্মসুচি পালনের আগে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

রবিবার সকাল ১০টায় মোংলা নদীর মামার ঘাটে আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এর মোংলার আহ্বায়ক মো. নূর আলম শেখ। আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন উপজেলা নির্বাহি অফিসার কমলেশ মজুমদার।

আলোচনা সভায় অন্যান্য মধ্যে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা মো. ইউনুস আলী শেখ, জালিবোট সমিতির সাধারণ সম্পাদক মিজানুর রহমান, দি হাঙ্গার প্রোজেক্ট বাংলাদেশের মনিটরিং অফিসার কাজী ফাতেমা বর্ণালী, প্রথম আলো বন্ধু সভার সভাপতি মো. আবুল কাশেম, বাপা নেতা আব্দুর রশিদ হাওালাদার, নাজমুল হক, কমলা সরকার, শেখ রাসেল, হাছিব সরদার, ট্যুরিস্ট লঞ্চ অ্যাসোসিয়েশনের মো. এমাদুল, মাঝিমাল্লা সমিতির মো. হাসেম প্রমূখ। প্রধান অতিথির বক্তৃতায় উপজেলা নির্বাহি অফিসার কমলেশ মজুমদার বলেন, সরকার টেকসই উন্নয়ন কর্ম পরিকল্পনার অংশ হিসেবে নদী-খালের অবৈধ দখলদারদের উচ্ছেদ করছে। মোংলা উপজেলায় ৫৫টি প্রবাহমান সরকারি খাল দখল করা হয়েছে যা উচ্ছেদের জন্য অভিযান অব্যাহত আছে।

বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে কুমিল্লার মুরাদনগরে বিশ্ব নদী দিবস ২০২২ পালিত হয়েছে। এ উপলক্ষে রবিবার বিকাল ৪টার দিকে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় সেখানে ফিরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মুরাদনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আলাউদ্দিন ভুইয়া জনির সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শফিউল আলম তালুকদার, মুরাদনগর থানার এস আই আবু হেনা মোস্তফা রেজ, মুরাদনগর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মাহবুব আলম আরিফ সহ কর্মকর্তাবৃন্দ।

এ সময় বক্তারা বলেন নদী সচল করতে হলে নিজেকে আগে সচেতন করতে হবে। নিজে সচেতন না হলে নদীকে সচল করা সম্ভব নয়। ক্রমে নদীগুলো মরে যাচ্ছে। এর ফলে খরাসহ নানা সমস্যার সৃষ্টি হচ্ছে।

মৌলভীবাজারের কমলগঞ্জে বিশ্ব নদী দিবসে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার সকাল ১১টায় উপজেলা পরিষদ চত্বর থেকে এক র‌্যালি বের হয়ে উপজেলা সদরের গুরুত্বপূর্ণ সড়ক পদক্ষিণ করে উপজেলা পরিষদ চত্বরে গিয়ে শেষ হয়। পরে উপজেলা পরিষদের সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

কমলগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা নির্বাহী কর্মকর্তা সিফাত উদ্দিনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন কমলগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মো. রফিকুর রহমান।

দিনাজপুরের হিলিতে র‌্যালি ও আলোচনাসভার মধ্য দিয়ে বিশ্ব নদী দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে উপজেলা প্রশাসনের আয়োজনে রবিবার সকাল সাড়ে ১০টায় উপজেলা পরিষদ চত্বর হতে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি হিলি স্থলবন্দরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে আবারো একই স্থানে গিয়ে শেষ হয়। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তার সভাকক্ষে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এতে বক্তারা বিশ্ব নদী দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন। সেই সাথে নদী দূষন ও দখল রোধে সকলকে সচেতন হওয়ার আহ্বান জানান।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নূর-এ আলমের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান শাহিনুর রেজা,জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের উপসহকারি প্রকৌশলী এসএম রায়হান হোসেন, হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেনসহ অনেকে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আমাদের জনজীবনে নৌপথ,নৌপথ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close