আবদুল বাছিত বাচ্চু, মৌলভীবাজার

  ২৫ সেপ্টেম্বর, ২০২২

মৌলভীবাজারে দেখা মিলছে বিলুপ্তপ্রায় রানি মাছের

ছবি : প্রতিদিনের সংবাদ

কয়েক বছর ধরে খাল-বিল ও নদী-নালায় রানি মাছের তেমন দেখা মেলেনি। তবে এবার বর্ষা মৌসুমে বেশি বৃষ্টিপাতের ফলে এ মাছের দেখা মিলছে প্রতিনিয়ত।

মৎস্য ব্যবসায়ীরা জানান, এবার মৌলভীবাজার জেলার হাওরগুলোতে পানির পরিমাণ বেশি হওয়ায় বিশেষ করে হাকালুকি ও কাউয়াদীঘির হাওর এলাকায় বিলুপ্তপ্রায় সুস্বাদু ও দৃষ্টিনন্দন ‘রানি মাছ’ অনেক ধরা পড়ছে। এছাড়া সদর উপজেলার শেরপুরের কুশিয়ারা নদীতে জেলেদের ভেলজালে ধরা পড়ে এই মাছ। এসব নদী ও হাওর পারের জেলেদের কাছ থেকে মৎস্য ব্যবসায়ীরা অন্যান্য মাছের সঙ্গে রানি মাছ পশ্চিম বাজারে চড়া দামে বিক্রির জন্য নিয়ে আসেন। শহরের বেরিরচর এলাকার মাছ ব্যবসায়ী সুন্দর মিয়া প্রতিদিনের সংবাদকে জানান, একসময় হাকালুকি-হাইল হাওর ও কাউয়াদীঘি হাওরে এই মাছ প্রচুর পরিমাণে পাওয়া যেত। তবে গত কয়েক বছর ধরে জলাশয় ও বিল মেশিন দিয়ে সেচ দিয়ে শুকিয়ে মাছ ধরায় এই রানি মাছসহ অনেক প্রজাতির মাছ প্রায় বিলুপ্ত হয়ে গেছে।

মৎস্য ব্যবসায়ী মধু মিয়া প্রতিদিনের সংবাদকে জানান, বাজারে রানি মাছের চাহিদা প্রচুর। এ মাছ বাজারে নিয়ে আসার পরপরই দেখার ও নেওয়ার জন্য ভিড় জমে যায়। দামও বেশ ভালো পাওয়া যায়। ক্রেতারা কেজি হিসেবেই এ মাছ ক্রয় করে থাকেন। প্রতি কেজি ৫০০-৬০০ টাকা করে বিক্রি হয়। আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘ (আইইউসিএন) এরই মধ্যে এ মাছকে ‘বিপন্ন’ তালিকাভুক্ত করেছে। এছাড়া বাংলাদেশের ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন অনুযায়ী এ প্রজাতিটি সংরক্ষিত।

সিনিয়র মৎস্য কর্মকর্তা সুলতান মাহমুদ প্রতিদিনের সংবাদকে জানান, আমাদের দেশে দুই প্রজাতির রানি মাছ রয়েছে। এ প্রজাতির মাছের দেহের রং হলুদ এবং কালচে রঙের লম্বা দাগ থাকে। এ মাছের দেহ হলুদ বা হলদেটেও হয়। তবে এর দেহে ইংরেজি ‘ওয়াই’ বর্ণমালার মতো কালো দাগ থাকে এবং দুটি দাগের মধ্যবর্তী অংশে একটি কালো দাগ অবস্থিত।

রানি মাছের দেহ চ্যাপ্টা ও লম্বাটে। এই মাছটি প্রায় তিন থেকে পাঁচ ইঞ্চি পর্যন্ত লম্বা হয়ে থাকে। এ মাছ একসময় চলনবিলে প্রচুর পরিমাণে পাওয়া যেত। মিঠা পানির এই মাছ বাংলাদেশ ছাড়াও ভারত, ভুটান, ও মিয়ানমারের খাল-বিল, নদী-নালা, হাওর-বাঁওড়ের পরিষ্কার পানিতে পাওয়া যায়।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মৌলভীবাজার,রানি মাছ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close