আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি

  ২৩ সেপ্টেম্বর, ২০২২

লাম্পি স্কিন রোগে আক্রান্ত গরু, আতঙ্কে খামারিরা

ফাইল ছবি

বগুড়ার আদমদীঘি উপজেলার বিভিন্ন এলাকায় গত এক মাস ধরে গরুর লাম্পি স্কিন রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। গত কয়েক দিনে এ রোগে শতাধিক গরু আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। কিন্তু উপজেলার পশু চিকিৎসালয়ে প্রয়োজনীয় কোনো চিকিৎসা পাওয়া যাচ্ছে না বলে স্থানীয়রা অভিযোগ করেছেন। এ রোগের প্রয়োজনীয় প্রতিষেধক না মেলায় উপজেলার খামারি ও কৃষকদের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে।

উপজেলা প্রাণিসম্পদ বিভাগ সূত্রে জানা গেছে, উপজেলার ৬টি ইউনিয়ন ও একটি পৌরসভায় মোট এক হাজার ৬১টি গরুর খামার, ৫টি ডেইরি ফার্ম এবং বিভিন্ন কৃষকের গোয়ালে দেশি জাতের গরু রয়েছে ৫৪ হাজারের বেশি। শংকর জাতের গরু রয়েছে প্রায় ৩০ হাজার। খামারি ও কৃষকরা জানিয়েছেন, গরুর শরীরে প্রচন্ড জ্বর, চামড়ায় বসন্তের মতো দাগ এবং গরু খাওয়া-দাওয়া ছেড়ে দেয়ায় দুর্বল হয়ে মারা যাচ্ছে। নশরৎপুর উপজেলার কৃষক আজিজার রহমান জানান, কয়েক দিন আগে তার ৩টি গরুর এ রোগ দেখা দিয়েছিল। চিকিৎসা করার পর এখন গরু ভালো আছে। তবে ওষুধ পেতে অনেক কষ্ট হয়েছে। এ রোগ বিষয়ে সব চাষিকে তার গরু বিষয়ে সাবধান হতে হবে।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আমিরুল ইসলাম জানান, ওষুধের কিছুটা সংকট রয়েছে। ওষুধের চাহিদা জানিয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে চিঠি দেয়া হয়েছে। আপাতত আক্রান্ত গরুকে ভিটামিন সি-জাতীয় খাবার এবং নিয়মিত জ্বরের ট্যাবলেট নিয়ম মেনে খাওয়াতে হবে। এ বিষয়ে আমরা কৃষক ও খামারিদের পরামর্শ দিয়ে যাচ্ছি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আদমদিঘী,বগুড়া,লাম্পি স্কিন রোগ,গরুর খামারি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close