ইকবাল কবির লেমন, সোনাতলা (বগুড়া)

  ২১ সেপ্টেম্বর, ২০২২

চরম দুর্দশায় সোনাতলার দুই শিক্ষাপ্রতিষ্ঠান

সোনাতলার চর মোহনপুর এসএ সরকারি প্রাথমিক বিদ্যালয়

যমুনা নদী ভাঙনের কবলে পড়া পুনঃস্থাপিত শিক্ষাপ্রতিষ্ঠান বগুড়ার সোনাতলা উপজেলার চর মোহনপুর এসএ সরকারি প্রাথমিক বিদ্যালয় ও সারিয়াকান্দির চালুয়াবাড়ী ইউনিয়নের আউচারপাড়া উচ্চ বিদ্যালয় চরম দুর্দশায় পড়েছে। বিদ্যালয় দুটিতে নেই বিদ্যুৎ সংযোগ, রাস্তা ও পর্যাপ্ত শ্রেণিকক্ষ।

জানা গেছে, ২০২০ সালে সারিয়াকান্দি উপজেলার আউচারপাড়া উচ্চ বিদ্যালয় ও ২০২১ সালে সোনাতলা উপজেলার চর মোহনপুর এসএ সরকারি প্রাথমিক বিদ্যালয় যমুনা নদীর ভাঙনে বিলীন হয়ে যায়। পরে বিদ্যালয় দুটি উপজেলার তেকানী চুকাইনগর ইউনিয়নের চুকাইনগর মৌজার চরচুকাইনগরে পুনঃস্থাপন করা হয়। সুবিধাজনক জায়গা না পেয়ে যমুনার শাখা নদীসংলগ্ন জনবিচ্ছিন্ন চরে বিদ্যালয়গুলো পুনঃস্থাপনে বাধ্য হয় কর্তৃপক্ষ। আউচারপাড়া উচ্চ বিদ্যালয়ে বর্তমানে প্রায় ৩০০ শিক্ষার্থী ও চর মোহনপুর এসএ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১৩৯ জন শিক্ষার্থী অধ্যয়নরত রয়েছে। রাস্তা না থাকায় বাধ্য হয়ে হাঁটু পানি পার হয়ে প্রতিষ্ঠানটিতে যাতায়াত করতে হয় শিক্ষক ও শিক্ষার্থীদের। বর্ষাকালে এ বিড়ম্বনা আরো বেড়ে যায়। এছাড়া টিনসেডের বিদ্যালয় দুটিতে রয়েছে শ্রেণিকক্ষ সংকট, বিদ্যালয়ে নেই বিদ্যুৎ সংযোগ। অবস্থাদৃষ্টে মনে হয়, যেন এক দুর্দশা থেকে নিষ্কৃতি পেয়ে আরেক দুর্দশায় নিপতিত হয়েছে বিদ্যালয় দুটি।

সমস্যার বিষয়ে আউচারপাড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. শাহজাহান মিয়া ও চর মোহনপুর এসএ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নার্জিনা খাতুন বলেন, হাঁটু পানি পেরিয়ে বিদ্যালয়ে পৌঁছা আমাদের শিক্ষক ও শিক্ষার্থীদের একটি বড় সমস্যা। বর্ষাকালে এটি আরো প্রকট আকার ধারণ করে। এছাড়া আমাদের বিদ্যালয়ে ভৌত অবকাঠামোর সমস্যা অত্যন্ত প্রকট, এখানে নেই বিদ্যুৎ সংযোগ। বিদ্যালয়সংলগ্ন শাখা নদীতে একটি সেতু, ভৌত অবকাঠামো বিশেষত, ভবন নির্মাণ ও বিদ্যুৎ সংযোগের জন্য আমরা ঊর্ধŸতন কর্তৃপক্ষের কাছে আকুল আবেদন জানাচ্ছি।

এ ব্যাপারে সারিয়াকান্দি উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সরোয়ার ইউসুফ জামান বলেন, আউচারপাড়া উচ্চ বিদ্যালয়ে স্বাচ্ছন্দে যাতায়াতের জন্য একটি সেতু প্রয়োজন। আমি বিষয়টি ঊর্ধŸতন কর্তৃপক্ষকে অবগত করবো। এছাড়া আমাদের সব ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে।

এ ব্যাপারে সোনাতলা উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা এনায়েতুর রশীদ বলেন, চর মোহনপুর এসএ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবনের জন্য ইতোমধ্যেই প্রস্তাবনা পাঠিয়েছি। রাস্তাসহ অন্য সমস্যা সমাধানেও আমরা তৎপর রয়েছি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
যমুনা নদী,মোহনপুর,সোনাতলা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close