reporterঅনলাইন ডেস্ক
  ২১ সেপ্টেম্বর, ২০২২

বিএসটিআইয়ের মামলায় নুরজাহান গ্রুপের এমডির কারাদণ্ড

ছবি : সংগৃহীত

বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) করা মামলায় নুরজাহান গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) জহির আহম্মদের এক বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। একই রায়ে তাকে ২ লাখ ৫০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও ১৫ মাসের কারাদণ্ড দিয়েছেন আদালত।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) চট্টগ্রাম মহানগর হাকিম কাজী শরিফুল ইসলামের আদালত এই রায় দেয়। গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন আদালতের বেঞ্চ সহকারী ওসমান গনি।

জহির আহম্মদ মেসার্স জাসমির সুপার অয়েল লিমিটেডেরও ব্যবস্থাপনা পরিচালক। তবে তিনি পলাতক রয়েছেন।

বিএসটিআইয়ের প্রসিকিউটর অ্যাডভোকেট আশরাফ উদ্দিন খন্দকার রনি বলেন, জাসমির সুপার অয়েল লিমিটেড কারখানা থেকে সার্ভিল্যান্সের মাধ্যমে সংগৃহীত ফর্টিফাইড পাম অলিনের নমুনা ভিটামিন-এ পরীক্ষায় অকৃতকার্য হয়। যা বিএসটিআই আইন- ২০১৮ এর ১৫ ও ২১ ধারা পরিপন্থী এবং ২৭ ও ২৯ ধারা অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ। এ ছাড়া ভোজ‍্য তেলে ভিটামিন ‌‘এ’ সমৃদ্ধকরণ আইন ২০১৩ এর ৪(১) ও ৪ (২) ধারার পরিপন্থী। যা উক্ত আইনের ১৬ (১) ও ১৬ ( ২) ধারা মোতাবেক শাস্তি যোগ্য অপরাধ।

তিনি বলেন, ‘সরকারি আইনকে অবজ্ঞা করে সঠিক মাত্রার ভিটামিন ‘এ’ সংযোজন না করে ফর্টিফাইড পাম অলিন পণ্যটি বিক্রয় বিতরণ ও বাজারজাত করার অপরাধে ২০১৯ সালের ২০ অক্টোবর বিএসটিআইয়ের পরিদর্শক রজীব দাশ গুপ্ত বাদী হয়ে আদালতে মামলা করেন। ওই মামলায় আজ এ কারাদণ্ড দিলেন আদালত।

অ্যাডভোকেট আশরাফ উদ্দিন খন্দকার রনি সন্তোষ প্রকাশ করে বলেন, ‘আদালতের এ রায়ে ভোজ‍্য তেল উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকে একটি বার্তা দেওয়া হলো।’

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিএসটিআই,মামলা,নুরজাহান গ্রুপের এমডি,কারাদণ্ড
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close