কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি

  ১৯ সেপ্টেম্বর, ২০২২

দুর্গাপূজার আগে বকেয়া মজুরি ও উৎসব বোনাসের দাবি চা-শ্রমিকদের

ছবি : সংগৃহীত

আসন্ন শারদীয় দুর্গাপূজার আগে বকেয়া মজুরি এবং পূর্ণ উৎসব বোনাস প্রদানের দাবি জানিয়েছে চা-শ্রমিকরা। রবিবার এক বিবৃতিতে চা-শ্রমিক সংঘের মৌলভীবাজার জেলা কমিটির আহবায়ক রাজদেও কৈরী ও যুগ্ম-আহবায়ক শ্যামল অলমিক বলেন, আগষ্ট মাসে দীর্ঘ ১৯ দিনের লাগাতার কর্মবিরতিসহ বিক্ষোভ, রাজপথ-রেলপথ অবরোধের মতো কঠিন সংগ্রামের পর গত ২৭ আগষ্ট প্রধানমন্ত্রীর হস্তক্ষেপের মাধ্যমে চা-শ্রমিকদের দৈনিক মজুরি ১৭০ টাকা নির্ধারণ করা হয়।

২০২১-২০২২ সাল মেয়াদের জন্য মজুরি ১৭০ টাকা হিসেবে বর্ধিত ৫০ টাকার (১৭০-১২০ টাকা) গত ২০ মাসের মজুরির এরিয়ার জনপ্রতি প্রায় ৩০ হাজার টাকা করে পাওয়ার কথা। বর্তমান দ্রব্যমূল্যে বাজারে ১৭০ টাকা মজুরি নিতান্তই কম। তারপরও চা-শ্রমিকরা যখন অধীর অপেক্ষায় বকেয়া মজুরির এরিয়ার টাকা এবং পূর্ণ উৎসব বোনাস পাওয়ার আশায় আছেন তখন ১৬ সেপ্টেম্বর চা-বাগান মালিকদের সংগঠন বাংলাদেশীয় চা-সংসদের পক্ষ থেকে এক দূরভিসন্ধিমূলক পত্র দিয়ে চা-শ্রমিকদের বকেয়া মজুরি থেকে বঞ্চিত করা ও উৎসাহ বোনাসকে উৎসব বোনাস হিসেবে চালিয়ে শ্রমিকদের ঠকানোর তৎপরতায় লিপ্ত হয়েছেন। আর বরাবরের মতো মালিকদের স্বার্থরক্ষায় সহযোগিতার ভূমিকার পালন করছেন চা-শ্রমিক ইউনিয়নের নেতারা। এমন কি আগামী জানুয়ারিতে যাতে চা-শ্রমিকদের মজুরি বৃদ্ধি না করে মালিকপক্ষ পার পেয়ে যায় তারও দুরভিসন্ধি চলছে।

চা-শ্রমিক সংঘের নেতারা আসন্ন দুর্গার পূজার আগে সকল শ্রমিকের বকেয়া মজুরি এবং পূর্ণ উৎসব বোনাস প্রদানের দাবি জানান। অন্যথায় চা-শ্রমিকরা নিকট অতীতের শিক্ষায় বকেয়া মজুরি, আইনসম্মত উৎসব বোনাস এবং ন্যায্য মজুরির দাবিতে আবারও আন্দোলন সংগ্রাম পথে অগ্রসর হতে বাধ্য হবেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চা-শ্রমিক,দুর্গাপূজা,মজুরি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close