রাজশাহী ব্যুরো

  ১৮ সেপ্টেম্বর, ২০২২

বঙ্গবন্ধুর ভাস্কর্যের প্রতি সম্মান প্রদর্শনের ছবি নিয়ে রাবিতে আলোকচিত্র প্রদর্শনী 

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যের প্রতি বিদেশি নাগরিকদের সম্মান প্রদর্শনের ছবি নিয়ে রাবির শহীদ মিনার প্রাঙ্গণে শুরু হয়েছে প্রদর্শনী ‘শ্রদ্ধা’। উদ্বোধনের পর ঘুরে দেখেন মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন। ছবি : প্রতিদিনের সংবাদ

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যের প্রতি বিদেশি নাগরিকদের সম্মান প্রদর্শনের কিছু ছবি নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আলোকচিত্র প্রদর্শনী ‘শ্রদ্ধা’ শুরু হয়েছে।

শনিবার (১৭ সেপ্টেম্বর) রাবির শহীদ মিনার প্রাঙ্গণে ফিতা কেটে তিন দিনব্যাপী এই আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন। আলোকচিত্রশিল্পী ফোজিত শেখ বাবু এই প্রদর্শনীর আয়োজন করেছেন।

আগামী ১৯ সেপ্টেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এই আলোকচিত্র প্রদর্শনী চলবে। দেশে-বিদেশে বঙ্গবন্ধুর ভাস্কর্যের প্রতি বিদেশি নাগরিকদের সম্মান প্রদর্শনের ১৬টি ছবি প্রদর্শনীতে রাখা হয়েছে। এ উপলক্ষে রাবির ড. এম ওয়াজেদ মিয়া বিজ্ঞান ভবনের প্রকৌশল অনুষদ গ্যালারিতে এক আলোচনা সভায় আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র লিটন বলেন, আমরা গর্বিত জাতি। যে জাতি রক্ত দিয়ে দেশ স্বাধীন করেছে। এই দেশ স্বাধীন করার যে অহংকার, সেই অহংকার আমরা সবচেয়ে বেশি করতে পারি। কারণ আমাদের বলা হতো, আমরা যোদ্ধা জাতি না। পাকিস্তানিরা বলত, ‘বাঙালি মাছ খায়, বাঙালি ভিতু জাতি, বাঙালি ভয় পায়।’ সেই ভিরু বাঙালিকে হাতে অস্ত্র তুলে পাকিস্তানি বাহিনীর প্রশিক্ষিত সৈন্যদের হারিয়ে দিতে যিনি বাঙালির মধ্যে প্রাণের সঞ্চার করেছেন, তিনি হচ্ছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধুর কথা যতই বলব, ততই আমরা নিজেরা বেশি সমৃদ্ধ হব।

মেয়র আরো বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নানাভাবে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা হয়। আজকে পৃথিবীর প্রায় সব দেশেই জাতির জনকর বিভিন্ন কর্মকাণ্ড নিয়ে বিভিন্ন বই ও আলোকচিত্র প্রদর্শনী ইত্যাদি বিভিন্ন সময় করা হয়। বিশেষ করে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী যেটি আমরা পালন করলাম, করোনার কারণে বারে বারে বাধাগ্রস্ত হয়েও প্রধানমন্ত্রীর সুদক্ষ তত্ত্বাবধায়নে সেটি চমৎকারভাবে বিশ্বে পালিত হয়েছে। এই সময়ে বঙ্গবন্ধুর কর্মময় জীবন নিয়ে অনেক লেখকের বই প্রকাশিত হয়েছে। এসব বই আমাদের সবার পড়া উচিত।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন রাবির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সভাপতি ড. সৈয়দ আবদুল্লাহ আল মামুন চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দ সৈনিক বীর মুক্তিযোদ্ধা ড. মনোরঞ্জল ঘোষাল ও রাবির উপ-উপাচার্য ড. মো. সুলতান-উল ইসলাম। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, রাবি ছাত্রলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন বলে শনিবার বিকালে নিশ্চিত করেছেন রাসিকের জনসংযোগ কর্মকর্তা মোস্তাফিজ মিশু।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাবি,বঙ্গবন্ধুর ভাস্কর্য,আলোকচিত্র প্রদর্শনী
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close